সিসিকে আরিফের সাথে পাল্লা দিয়ে মাঠে বিদ্রোহী সেলিম

, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 20:30:29

সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনে বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিমকে নিয়ে বিপাকে পড়েছে বিএনপি। মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা ঘনিয়ে আসলেও সেলিমের মনোনয়ন প্রত্যাহারের কোনো আভাস মিলছে না। উল্টা তিনি আরিফুল হক চৌধুরীর সাথে পাল্লা দিয়ে প্রচারণায় রয়েছেন।
 
বদরুজ্জামান সেলিম সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক। তার সাথে নগর বিএনপির সভাপতি নাসিম হোসেইন, সহ সভাপতি সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ১ রেজাউল হাসান কয়েস লোদী ও আব্দুল কাইয়ুম জালালী পংকি বিএনপির মনোনয়ন প্রত্যাশী ছিলেন। দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় ‘ধানের শীষ’ প্রতীক পেতে মরিয়া ছিলেন তারা। 
 
এ কারণে বিএনপির হাই কমান্ড সিসিকে প্রার্থী দিতে দফায় দফায় বৈঠক করে। সর্বশেষ মেয়র পদে মনোনয়ন প্রত্যাশীসহ সিলেট জেলা ও মহানগর বিএনপির নেতাদেরকে ঢাকায় ডেকে নেয়া হয়। ২৭ জুন ঢাকার গুলশানস্থ দলীয় কার্যালয়ে সিলেটের নেতাদের উপস্থিতিতে সিসিকে মেয়র প্রার্থী হিসেবে আরিফুল হক চৌধুরীকে মনোনয়ন দেয় দলীয় হাই কমান্ড। একই সাথে সকল ভেদাভেদ ভুলে ধানের শীষের পক্ষে কাজ করার নির্দেশনা দেয়া হয়। 
 
আরিফুল হক চৌধুরী সিলেট সিটি কর্পোরেশনের সদ্য সাবেক মেয়র। ২০১৩ সালের ১৫ জুন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) থেকে মনোনয়ন নিয়ে মেয়র হিসেবে নির্বাচিত হন তিনি। এই বিবেচনায় বিএনপি আরিফকেই ভোটের মাঠে উপযুক্ত মনে করে মনোনয়ন দেয়। তবে মনোনয়ন বঞ্চিত হয়ে বেঁকে বসেন নগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম। দলীয় হাই কমান্ডের সিদ্ধান্তে বিদ্রোহ করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন তিনি। সেই থেকে প্রার্থী নিয়ে বিভ্রান্তি গ্রাস করেছে সিলেটে বিএনপিকর্মী সমর্থকদের মধ্যে। এ কারণে আওয়ামী শিবিরে নির্বাচনী উত্তাপ ছড়ালেও বিএনপি শিবিরে এখনো নিরবতা বিরাজ করছে।
 
বিএনপি মনোনীত প্রার্থী আরিফুল হক চৌধুরীর সাথে পাল্লা দিয়ে প্রচারণায় রয়েছেন বদরুজ্জামান সেলিম। নির্বাচনী তফসিল অনুযায়ী ৯ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ রয়েছে। ৮ জুলাই দুপুরে সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করবেন বদরুজ্জামান সেলিম। এই দিনই তিনি নির্বাচনে চূড়ান্তভাবে অংশ নেবেন না সরে দাঁড়াবেন তা হয়তো ঘোষণা দেবেন।
 
বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন বলেন, ‘আমরা শেষ মুহূর্ত পর্যন্ত আশাবাদী। সেলিম দলের জন্য নিবেদিত প্রাণ। আমাদের বিশ্বাস দলের সিদ্ধান্তের বাইরে যাওয়ার মতো চূড়ান্ত মানসিকতা তার নেই। শেষ মহূর্ত পর্যন্ত আমরা অপেক্ষা করব।’ 
 
প্রসঙ্গত, ১০ জুলাই প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন। আগামী ৩০ জুলাই সিলেট সিটি কর্পোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর