২০২০ ও ২০২১ সাল ‘মুজিব বর্ষ’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 20:31:32

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষ উদযাপনে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে পালন করা হবে। শুক্রবার ( ৬ জুলাই ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দুই সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছেন।

বঙ্গবন্ধু এভিনিউস্থ দলের নবনির্মিত কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভায় এ সিদ্ধান্তের কথা জানান তিনি ।

১৯২০ সালের ১৯ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার এক সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেন শেখ মুজিবুর রহমান। টুঙ্গিপাড়ায় জন্ম নেওয়া শেখ মুজিবুর রহমান স্কুল জীবনেই রাজনীতিতে জড়িয়ে পড়েন। যোগ দেন বৃটিশ বিরোধী নানা আন্দোলনে। দেশবিভাগের পর পূর্ব পাকিস্তানের ভাষা আন্দোলন, স্বাধিকার আন্দোলনে জড়িয়ে পড়েন। কালক্রমেই বহু ত্যাগ তিতিক্ষার মধ্যে দিয়ে সবর্বকালের শ্রেষ্ঠ এই বাঙালির হাত ধরে আসে বাংলাদেশর স্বাধীনতা ।

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সূর্বণ জয়ন্তী পালন করা হবে। তার আগের বছর স্বাধীনতার স্থপতি জাতির পিতার জন্মশত বার্ষিকী পালন হবে পুরো দেশব্যাপী।

যৌথ সভায় শেখ হাসিনা বলেন, ২০২০ সালে পূর্ণ হবে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের শত বছর। ২০২১ সাল হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বছর। তাই ২০২০-২১ সালকে আমরা মুজিব বর্ষ হিসেবে পালন করব।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। তার দীর্ঘ সংগ্রামের ফলেই অর্জিত হয়েছে এই মহান স্বাধীনতা। বঙ্গবন্ধু বলেছিলেন, জীবন দিয়ে হলেও আপনাদের ঋণ আমি শোধ করে যাব। সপরিবারে জীবন দিয়ে তিনি আমাদের ঋণী করে গেছেন। সেই ঋণ কিছুটা হলেও শোধ করতে হবে।

‘মুজিব বর্ষ’ পালন উপলক্ষে এ জন্য বছরব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে জাঁকজমকভাবে বঙ্গবন্ধু জন্ম শতবার্ষিকী পালন করা হবে। জন্মশতবর্ষ উপলক্ষে সারা বছর শিক্ষাপ্রতিষ্ঠানে রচনা, চিত্রাঙ্কন, সাংস্কৃতিক প্রতিযোগিতা হবে। সারাদেশের বিভাগ, জেলা ও ওয়ার্ড পর্যায় পর্যন্ত জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে। ২০২০ সালে শুরু হয়ে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত চলবে এ মুজিব বর্ষের অনুষ্ঠান।

‘মুজিব বর্ষ’ পালনের সঙ্গে সম্বনয় রেখে স্বাধীনতা দিবস, বিজয় দিবস, মহান ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ঐতিহাসিক ৭ মার্চ, ১৭ মার্চ বঙ্গবন্ধু জন্মদিন, ৭ জুন ৬ দফা দিবস, ২৩ জুন আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী, ১৫ আগস্ট, ৩ নভেম্বর জেলহত্যা দিবসের কর্মসূচির সঙ্গে সমন্বয় করে জাতির পিতার জন্ম দিবসের কর্মসূচি পালন করা হবে।

 

এ সম্পর্কিত আরও খবর