১১ ট্রেনের রাস্তায় চলে ২১ ট্রেন: রেলমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:08:17

বাংলাদেশের রেলপথের যে সক্ষমতা আছে সে হিসেবে বড় ট্রেন চলার কথা ১১টি। মানে আপ-ডাউন মিলিয়ে ট্রেন চলার কথা ২২ টি কিন্তু ট্রেন চলে সব মিলিয়ে ৪২টি। রেলপথের সক্ষমতা অনুযায়ী রেলের সংখ্যা বেশি হওয়ায় শিডিউল বিপর্যয় হয়। এখানে আপাত দৃষ্টিতে আমাদের কিছু করার না থাকলেও আমরা ইতিমধ্যেই এসব সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছি।

শুক্রবার (১৩ ডিসেম্বর) সকাল ১১টায় নর্থবেঙ্গল জার্নালিস্ট ফোরামের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, সত্তরের দশকে সারাদেশে রেলের লোকবল ছিল ৭০ হাজারেরও বেশি। যা কমতে কমতে এখন এসে দাঁড়িয়েছে ২৭ হাজারে। লোকবল সংকটের কারণে এখন পর্যন্ত সারাদেশে ১০৪টি রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে। বঙ্গবন্ধুর মৃত্যুর পর রেলখাতকে অবহেলা করে শুধুমাত্র সড়কপথে গুরুত্ব দেওয়ার কারণে আজকের এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

রেলের এই অবস্থা থাকবে না উল্লেখ করে নূরুল ইসলাম সুজন আরো বলেন, ঢাকা চট্টগ্রাম কক্সবাজার, ঢাকা থেকে পঞ্চগড় এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলগুলোর সাথে ব্রডগেজ ও ডুয়েল গেজ লাইন বাড়ানো হচ্ছে। বঙ্গবন্ধু রেলসেতুসহ বেশ কিছু রেলসেতু নির্মাণ কাজের পূর্ব প্রস্তুতি চলছে। সেইসাথে যুক্ত হচ্ছে দ্রুতগতির ট্রেন। যা ঢাকা থেকে কক্সবাজারে যেতে সময় নিবে মাত্র আড়াই ঘণ্টা।

নর্থ বেঙ্গল জার্নালিস্ট ফোরামের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন নয়াদিগন্তের সম্পাদক মো. আলমগীর মহিউদ্দিন, সংগঠনের সভাপতি মোদাব্বের হোসেন, সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেনসহ রাজধানী ভিত্তিক ও বিভিন্ন আঞ্চলিক সাংবাদিক ফোরামের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর