পাটকল শ্রমিকের জানাজা সম্পন্ন, আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-23 11:25:59

১১ দফা দাবি আদায়ে আমরণ অনশন কর্মসূচি পালন করতে গিয়ে মৃত্যুবরণকারী প্লাটিনাম জুট মিল শ্রমিক আব্দুস সাত্তারের (৫৮) জানাজা সম্পন্ন হয়েছে।

শুক্রবার (১৩ ডিসেম্বর) সকাল ১০টায় প্লাটিনাম জুট মিল গেটে বিআইডিসি সড়কে এ জানাজা অনুষ্ঠিত হয়। স্বজন ও সহকর্মীরা সাত্তারের মরদেহ পটুয়াখালী জেলার কলাপাড়ায় নিয়ে যান।

জানাজায় খুলনা মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, সিনিয়র যুগ্ম সম্পাদক তারিকুল ইসলাম, ইসলামী আন্দোলনের নগর সেক্র‌েটারী মাওলানা নাসির উদ্দিন, রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মুরাদ হোসেন, শ্রমিক নেতা সোহরাব হোসেন, কাওসার আলী মৃধা, খলিলুর রহমান, সেলিম আকন, সেলিম শিকদার, মনিরুল ইসলাম শিকদার, আবু হানিফ, শাহাজান সিরাজ, তরিকুল ইসলাম, মিজানুর রহমান, মিন্টু মিয়া, স্টার জুট মিলের আবু হানিফ, তবিবর রহমান, আলমগীর হোসেন, সিরাজুল ইসলাম, লিয়াকত হোসেন, আব্দুল হামিদ, হারুন অর রশিদসহ পাটকলের শ্রমিক ও শ্রমিক প্রতিনিধিরা অংশ নেন।

এছাড়া বাদ জুম্মা রাষ্ট্রয়ত্ত পাটকলের বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

এদিকে, জানাজায় অংশ নেওয়া শ্রমিকরা ঘোষণা দেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

এরআগে, বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় অনশন কর্মসূচি পালন করতে গিয়ে শ্রমিক আব্দুস সাত্তার অসুস্থ হয়ে পড়েন। প্রথম‌ে তাকে খালিশপুর ক্লিনিকে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাকে খুমেক (খুলনা মেডিকেল কলেজ) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে শারীরিক অসুস্থতার কারণে শ্রমিক আব্দুস সাত্তারের মৃত্যু হয়েছে জানিয়ে তার পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, মৃত শ্রমিকের পরিবারকে সব ধরনের আর্থিক সহায়তা দেওয়া হবে। এছাড়া খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ও খুলনা সদর হাসপাতাল কর্তৃপক্ষকে অনশনরত শ্রমিকদের চিকিৎসার জন্য মেডিকেল টিম গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এসময় তিনি খুলনার বিভাগীয় শ্রম অধিদফতরের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় পাটকল শ্রমিকদের অনশন প্রত্যাহারের আহ্বান জানান।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাতে খুলনার বিভাগীয় শ্রম অধিদফতরের সম্মেলনকক্ষে খুলনায় পাটকল শ্রমিকদের অনশন প্রত্যাহারের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় শ্রম প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

অনশন ও ধর্মঘটে থাকা শ্রমিকদের কর্মসূচি প্রত্যাহার করে কাজে ফেরার আহ্বান জানালেও শুক্রবারও চতুর্থ দিনের মতো আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শ্রমিকরা।

শ্রমিক নেতারা জানান, আমরণ অনশনে অংশ নিয়ে ইতোমধ্য‌ে খুলনার বিভিন্ন পাটকলের অন্তত দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এদের মধ্যে ৫০ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম-আহ্বায়ক খলিলুর রহমান বলেন, প্রতিদিনই শ্রমিকরা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। তবে যতই কষ্ট হোক, ১১ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরণ অনশন কর্মসূচি চলবে।

ক্রিসেন্ট জুট মিলের সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সোহরাব হোসেন বলেন, অনশন কর্মসূচিতে দুই শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছে। অনেককে খুমেকে পাঠানো হয়েছে। স্যালাইন দিয়েও অনেকে অনশনে আছেন।

উল্লেখ্য, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে গত ১৭ নভেম্বর ৬ দিনের কর্মসূচির ডাক দেয় রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ। গত ২৫ নভেম্বর থেকে কর্মসূচি শুরু হয়। সবশেষ ১০ ডিসেম্বর থেকে শুরু হয় আমরণ অনশন।

এ সম্পর্কিত আরও খবর