সংগ্রামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 17:09:18

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে ‘শহীদ’ হিসেবে বর্ণনা করায় পত্রিকা সংগ্রামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে আমরা কথা বলব। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া উচিত।

শনিবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবী দিবসে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

সারা জাতি শ্রদ্ধায় ভালোবাসায় জাতির মহান সন্তানদের স্মরণ করছেন জানিয়ে কাদের বলেন, সেদিন আক্রান্ত হয়েছিল আমাদের মেধা, মনীষা, আমাদের বুদ্ধিমত্তা। জাতিকে মেধাশূন্য করে দেওয়ার জন্য সেদিন পাকিস্তান হানাদার বাহিনী পলায়নপর অবস্থায় পরাজয়ের মুখে আমাদের জাতির মেধা, মনীষাকে ধ্বংস করার চক্রান্ত করেছিল এবং সেটাই বুদ্ধিজীবীদের হত্যাকাণ্ডের মূল কারণ।

বুদ্ধিজীবীরা যে স্বপ্ন দেখেছিল যে স্বপ্নে তাদের আত্মবলিদান সে স্বপ্ন এখনো পুরোপুরি পূরণ হয়নি বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, যে সাম্প্রদায়িক অপশক্তি একাত্তর সালে স্বাধীনতা পাগল, মুক্তি পাগল বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল সে সাম্প্রদায়িকতার বিষবাষ্প এখনো বিষ ছড়াচ্ছে। বাংলাদেশে এই সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করা, পরাজিত করা সম্পূর্ণভাবে সেটিই আজকে আমাদের অঙ্গীকার। আমাদের নেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আজ আমাদের শপথ হবে আমরা সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে মূলোৎপাটন করব। সে লক্ষ্যে জাতিকে ঐক্যবদ্ধ করব।’

বিদেশে অবস্থানরত যুদ্ধাপরাধীদের ব্যাপারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘এটা আমাদের নজরে আছে। বিষয়টি আমরা দেখছি। সময়মতো এসব বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। যে খুনিরা আজকে বিদেশে পালিয়ে আছে তাদেরকে ফিরিয়ে আনার ব্যাপারেও সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর