ঢাকা-সিলেট রুট: নতুন বাস নামে, ট্রেনের কোচ খুলে নেয় রেলওয়ে!

, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 16:18:01

 

ঢাকা: চার বছর ধরে ঢাকা-সিলেট রুটে নেমেছে একের পর এক হুন্দাই, হাইডেক, ম্যান সহ বিলাসবহুল বাস। কিন্তু রেলপথে একই সময় কোচ কমিয়ে দেওয়ার ঘটনা দেখা গেছে। শেষ পর্যন্ত মাত্র ৯ কোচে কোনরকম চলছে সিলেট রুটের জনপ্রিয় ট্রেন কালনী এক্সপ্রেস। ২০১২ সালে ১২ কোচে চালু হওয়া এই ট্রেনে এখন ৯ কোচ। এর মধ্যে কোন প্রথম শ্রেণির আসন নেই। নেই খাবার গাড়ি ও শীতাতপ কোন আসন। দীর্ঘদিন এ অবস্থায় চলার পরও ট্রেনে কোচ সংযোজনের কোন উদ্যোগ নেই রেলওয়ের।

৫ স্টেশনে থেমেই সাড়ে ৬ ঘন্টায় যে ট্রেন সিলেট পৌঁছতো এখন ৮ স্টেশনে থেমে ৮ ঘন্টায়  সিলেট গিয়ে ভিড়ে কালনী এক্সপ্রেস।

রেলওয়ে সূত্র জানায়, আন্তঃনগর সব ট্রেনেই সামনে পেছনে দু’টি খাবার রাখা হয়।  একমাত্র  কালনী ট্রেনে কোন খাবার গাড়ি নেই। ২০১৪ সালে হঠাৎ এসি কোচ খুলে নেওয়ার পর আর লাগানো হয়নি।

চট্টগ্রামগামী বিরতিহীন সুবর্ণ এক্সপ্রেসের মতো সাজিয়ে লাভজনক করার প্রস্তাব উঠেছিল। কিন্তু এর পরিবর্তে আজমপুর, ভৈরব আর শমসেরনগরে স্টপেজ দিয়ে এখন যাত্রীবিমুখ করে তোলা হয়েছে। এই তিন স্টেশনের যাত্রীদের অধিকাংশ বিনা ভাড়ায় যাতায়াত করছে বলে অভিযোগ রয়েছে। এমনকি সিট দখল করে ভৈরব স্টেশনের যাত্রীরা সিলেট রুটের টিকিটের যাত্রীদেরও তুলে দিয়ে দিচ্ছে-এমন অভিযোগও প্রায়ই আসছে।

বার্তা২৪.কমকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসাইন জানান, নতুন কোচ এলেই প্রথমে কালনী ট্রেনে যুক্ত করা হবে। তখন এসব সমস্যা থাকবে না।

রেলওয়ে সূত্র জানায়, কালনী এক্সপ্রেস সকাল ৬টা ৪০ মিনিটে সিলেট ছেড়ে নির্ধারিত সময় দুপুর ১টায় ঢাকায় এসে পৌঁছতো।

আর ঢাকা থেকে বিকেল ৩টায় ছেড়ে রাত সোয়া ৯টায় সিলেটে প্রবেশের নির্ধারিত সময় থাকলেও ১৫ মিনিট আগেই পৌঁছে যেতো। তখন ২টি গার্ড ব্রেক শোভন শ্রেণীর, ১ এসি চেয়ার, ১টি প্রথম শ্রেণীর কেবিন, ১টি পাওয়ার কার, ৩ টি শোভন চেয়ার ও ৩টি শোভন এবং ১টি খাবার গাড়ি ছিলো।

রেলওয়ের অপারেশন বিভাগ সূত্র জানায়, ২০১২ সালের সেপ্টেম্বরে রেক পালটে ইরানি রেক দেওয়া হয় কালনীতে। যেখানে কোচ সংখ্যা ছিলো ১১টি, পরে তা নেমে আসে ১০টিতে। এর মধ্যে ১টি এসি চেয়ার এবং বাকি ৯টি কোচ শোভন চেয়ার গার্ড ব্রেক ও পাওয়ার কার, খাবার গাড়ি ও শোভন চেয়ার শ্রেণি ছিল।

কালনী এক্সপ্রেস ট্রেন- ঘিরে একটি তরুণ রেলফ্যান গ্রুপ নিয়মিত আপডেট জানায় স্যেশ্যাল মিডিয়ায়। তাদের একজন আসিফ আহমেদ জানান, ২০১৪ সালে কালনী  থেকে বিনা কারণে এসি কোচ খুলে নেয় রেল কর্তৃপক্ষ। এর পর থেকে সড়কপথে  হুন্দাই , স্কেনিয়া. ভলবো, হাইডেক ও ম্যান ব্রান্ডের মতো বিলাসবহুল বাস চালু হয়েছে। কিন্তু কালনী এক্সপ্রেস এ এসি কোচ লাগানোর কোন চিন্তাই করেনি রেলওয়ে।

এ সম্পর্কিত আরও খবর