প্লাস্টিক পণ্যে ক্যাশ রিফান্ড চালু করার আহ্বান আতিকুলের

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 15:08:13

রাজধানী ঢাকাসহ পুরো দেশকে পরিচ্ছন্ন করতে সবার সহযোগিতা চাইলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি ক্ষতিকর প্লাস্টিক পণ্যকে বর্জনের আহ্বান জানিয়ে বলেছেন, যারা প্লাস্টিক বোতল ও অন্যান্য পণ্য তৈরি করছেন তাদের একটি উদ্যোগ নিতে হবে যে প্লাস্টিকের বোতল ফেরত দিলে ভোক্তাকে কিছু টাকা ফেরত দেবেন। প্লাস্টিক পণ্যে ক্যাশ রিফান্ড পদ্ধতি চালুর জন্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানান মেয়র।

রোববার (১৫ ডিসেম্বর) রাজধানীর করাইল টিএনডি মাঠে বেসরকারি সংস্থা বিডি ক্লিন নামে একটি প্রতিষ্ঠানের ব্যতিক্রমধর্মী প্লাস্টিক বোতলের প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্যে মেয়র একথা বলেন। এসময় উপস্থিত ছিলেন বিডি ক্লিনের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, ২০ নং ওয়ার্ড কাউন্সিলর মো. নাছির, ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এম মঞ্জুর হোসেন, বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন প্রমুখ।

প্লাস্টিকের ভয়াবহ ক্ষতির দিক উল্লেখ করে মেয়র বলেন, একটি প্লাস্টিক বোতলকে বায়ু ডিগ্রিঅ্যাবল করতে ৪৫০ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়। অর্থাৎ এই ৪৫০ বছর বোতলটি আমাদের জন্য ক্ষতিকর। প্লাস্টিকের কারণে জমির উর্বরতা নষ্ট হচ্ছে, গ্রিন হাউজ ক্ষতিগ্রস্ত করছে, সামুদ্রিক জীববৈচিত্র ধ্বংস করছে।

একটি গবেষণার প্রাপ্ত তথ্য তুলে ধরে মেয়র বলেন, এই মুহূর্তে পৃথিবীতে ৮০০ মিলিয়ন মেট্রিক টন প্লাস্টিক সমুদ্রে পড়ে আছে। হিসেব মতে ২০৩০ সালে সমুদ্রে মাছের চেয়ে প্লাস্টিক বেশি হবে। সেই প্লাস্টিকের মধ্যেই আমরা বসবাস করছি।

বিডি ক্লিনের সদস্যরা

৩০ লাখ শহীদের স্মরণে গত ১০ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত দেশের ৫৭টি জেলা থেকে ৩০ লাখ প্লাস্টিকের বোতল কুড়িয়ে একত্রিত করেছে বিডি ক্লিনের সদস্যরা। এই প্লাস্টিক বোতল দিয়ে দেশের মানচিত্র, নৌকা ও ঘর তৈরি করা হয়েছে। বিডি ক্লিনের প্রায় ১৮ হাজার সদস্য বিভিন্ন জেলা শহর থেকে বোতলগুলো কুড়িয়ে এভাবে প্রদর্শনীর ব্যবস্থা করেছে।

মেয়র বলেন, আগামীকাল আমাদের বিজয় দিবস। তার আগের দিন ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করতে চাই ৩০ লাখ শহীদদের। যারা লাল সবুজের পতাকা আমাদেরকে দিয়েছেন তাদের প্রতি সন্মান প্রদর্শন করতে হলেও শহরকে পরিস্কার রাখতে হবে, এই দেশকে পরিস্কার রাখতে হবে। এই দেশকে ভালোবাসতে হবে।

তিনি বলেন, বৈজ্ঞানিক গবেষণা মতে পৃথিবীতে ৯ দশমিক ৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে। যার মাত্র ১০ শতাংশ ব্যবহার করা যাবে বা রিসাইকেলিং করা যাবে, বাকিটা রিসাইকেলিং করা যাবে না। আর এই বাকিটা আমাদের ভবিষ্যৎ নষ্ট করে দেবে।

প্লাস্টিকের ব্যাগ আমাদের ক্ষতি করছে তাই আমাদের প্রতিজ্ঞা করতে হবে আমরা পলিথিনের ব্যবহার রোধ করব। পাট শিল্পের সঙ্গে আলাপ করছি পাটের ব্যাগের জন্য। প্লাস্টিকের ব্যাগ ব্যবহার না করার এর বিকল্প ব্যাগ কিভাবে দিতে পারি তার জন্য পরিকল্পনা করছি।

এসময় তিনি উদাহরণ দিয়ে বলেন, বিমানবন্দরে একটি বোতলের গায়ের দাম ২০ টাকা হলেও বাড়তি ৫ টাকা রাখা হচ্ছে কেননা ওই বোতল যদি কাস্টমার ফেরত দেন তাহলে তাকে ৫ টাকা ফেরত দেওয়া হয়। এটিই একটি মেসেজ যে শহরকে পরিস্কার রাখতে হলে এধরনের উদ্যোগ নিতে হবে। কাজেই যারা প্লাস্টিক শিল্পের সঙ্গে আছেন, তাদের সঙ্গে কথা বলেছি। আমরা একটি ক্যাম্পেইন চাই, যারা প্লাস্টিক বোতল বানাচ্ছেন তারা যেন বোতলের দামের সঙ্গে শর্ত দিয়ে দেন বোতল ফেরত দিলে ১ টাকা ফেরত দেওয়া হবে। এভাবে কারো কাছে যদি ২০টি বোতল থাকে সে ফেরত দিলে কিন্তু অন্তত ২০ টাকা ফেরত পাবে। এরকম যদি করতে পারি আমরাই আমাদের শহরকে সেভ করতে পারব। সবাইকে বলতে হবে প্লাস্টিক যেন ব্যবহার না করি।

তিনি প্লাস্টিক ব্যবাসীয়দের উদ্দেশ্যে বলেন, আপনারা শুধু ব্যবসা করবেন, সমাজকে কিছু দেবেন না তা হয় না। যারা প্লাস্টিকের বিভিন্ন পণ্য তৈরি করছেন তারা একটা উপায় বের করেন যাতে করে ক্যাশ রিফান্ড দিতে পারেন। লাল সবুজের বাংলাদেশ ময়লা কে বলি না দূষণের দিন শেষ।

এ সম্পর্কিত আরও খবর