মহাত্মা গান্ধী স্মরণে শ্রীমঙ্গলে আর্ট ক্যাম্প

সিলেট, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-26 02:38:42

অহিংস আন্দোলনের প্রবক্তা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে গান্ধী আর্ট ক্যাম্পের আয়োজন করেছে ভারতীয় হাই কমিশন। গত ১২ ডিসেম্বর থেকে এই আর্ট ক্যাম্পের যাত্রা শুরু হয়। 

রোববার (১৫ ডিসেম্বর) ছিল ক্যাম্পের শেষ দিন। এতে অংশগ্রহণ করেন বাংলাদেশের ১৫ জন তরুণ শিল্পী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক শিল্পী রোকেয়া সুলতানার পরামর্শে ক্যাম্পটি পরিচালিত হয়।

ভারত সরকার দেশব্যাপী এবং বিদেশের ভারতীয় মিশনগুলোতে মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উদযাপন করছে। ভারতীয় হাই কমিশন কর্তৃক আয়োজিত গান্ধী ১৫০ আর্ট ক্যাম্প এই বিশেষ বর্ষ উদযাপনেরই অংশ।

ইতিপূর্বে, হাই কমিশন নিরামিষ খাদ্য উৎসব, বৃক্ষরোপণ এবং সাইকেল র‍্যালির আয়োজন করেছিল। এ ছাড়াও ৫০টিরও বেশি স্কুলের শিক্ষার্থীরা মহাত্মা গান্ধীর ওপর কুইজে অংশ নেন। গত ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে মহাত্মা গান্ধীর স্মরণে একটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠান হয়, যেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১১ ডিসেম্বর ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি ওই আর্ট ক্যাম্প উদ্বোধন করেন। পরে ডেপুটি হাই কমিশনার শ্রী বিশ্বদীপ দে শনিবার (১৪ ডিসেম্বর) ক্যাম্প পরিদর্শন করেন এবং শিল্পীদের সঙ্গে মতবিনিময় করেন। শিল্পীরা সত্য, অহিংসা, ‘বসুধৈব কুটুম্বকম্-সমগ্র বিশ্ব এক পরিবার, ইত্যাদির মত গান্ধীজীর বিভিন্ন দর্শনকে ভাস্কর্য, চিত্রকর্ম, বাটিকসহ বিভিন্ন ধরণের শিল্পকর্মে ফুটিয়ে তোলে। গান্ধীর ১৫০ আর্ট ক্যাম্পের এসব শিল্পকর্ম ২০২০ সালের জানুয়ারির প্রথমদিকে শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে। 

এ সম্পর্কিত আরও খবর