জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের কুচকাওয়াজ

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 22:44:55

মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়েছে বর্ণিল কুচকাওয়াজ।

সোমবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় শুরু হয় সশস্ত্র বাহিনীর মনোজ্ঞ এই কুচকাওয়াজ অনুষ্ঠান।

এসময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানন্ত্রী শেখ হাসিনা প্যারেড গ্রাউন্ডে বিভিন্ন বাহিনীর প্রদর্শনী দেখেন। এর আগে সেনা, নৌ ও বিমান বাহিনীর সুসজ্জিত কন্টিনজেন্ট দল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে সালাম জানান। কুচকাওয়াজ অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে অভিনন্দন গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় প্যারেড গ্রাউন্ডে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ, নৌ বাহিনী প্রধান অ্যাডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী ও মানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

প্যারেড গ্রাউন্ডে এসেই অভিবাদন মঞ্চে যান রাষ্ট্রপতি আবদুল হামিদ। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিভিআইপি গ্যালারিতে নিজের আসন গ্রহণ করেন।

এই সময় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। জাতীয় সংগীত পরিবেশন শেষে সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতিকে সম্মান জানিয়ে গার্ড অব অনার প্রদান করেন।

এরপর খোলা জিপে করে প্যারেড গ্রাউন্ড পরিদর্শন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির প্যারেড গ্রাউন্ড পরিদর্শন শেষে অভিবাদন মঞ্চে বসেন। এরপর শুরু হয় মহান বিজয় দিবসের মনোজ্ঞ কুচকাওয়াজ।

এ সময় প্যারেড গ্রাউন্ডের পাশাপাশি আকাশ থেকেও রাষ্ট্রপতিকে সালাম দেওয়া হয়। প্যারেড গ্রাউন্ডের আকাশে আর্মি অ্যাভিয়েশন, নেভাল অ্যাভিয়েশন ও র‍্যাব অ্যাভিয়েশনের মনোজ্ঞ ফ্লাইপাস্ট করা হয়।

পদাতিক কুচকাওয়াজের পর শুরু হয় যান্ত্রিক বহরের বিভিন্ন প্রদর্শনী। এই সময় যান্ত্রিক বহরের পাশাপাশি সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরা হয়।

এ সম্পর্কিত আরও খবর