দারিদ্র্যমুক্তি না হলে মুক্তিযুদ্ধের উদ্দেশ্য ব্যর্থ হবে: কৃষিমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 16:04:24

দারিদ্র্যমুক্তি না হলে মুক্তিযুদ্ধের লক্ষ্য-উদ্দেশ্য ব্যর্থ হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ক্ষুধামুক্ত,  দারিদ্র্যমুক্ত, অসাম্প্রদায়িক এবং গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থাই হলো মুক্তিযুদ্ধের চেতনা। যে বাংলাদেশে কেউ না খেয়ে থাকবে না। তাহলেই মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা পাবে।

সোমবার (১৬ ডিসেম্বর) রাতে অফিসার্স ক্লাব মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। মহান বিজয় দিবস উপলক্ষে অফিসার্স ক্লাব এ আলোচনা সভার আয়োজন করে। 

কৃষিমন্ত্রী বলেন, ‘একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমার মনে অনেক হতাশার গ্লানি ছিল। মনে মনে নিজেকে গালি দিতাম, এত কষ্ট করে এদেশ স্বাধীন করলাম কিন্তু মানুষ এত দরিদ্র কেন, তাদের এত কষ্ট কেন? যদিও এখন সেই সময়ের পরিবর্তন হয়েছে। আমার মনে সব সময় দাগ কেটেছে। আমরা যদি দারিদ্র্যমুক্ত সমাজ করতে না পারি তাহলে মুক্তিযুদ্ধের লক্ষ্য-উদ্দেশ্য ব্যর্থ হবে।’

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘আসলে মুক্তিযুদ্ধের সঙ্গে আমাদের অনেক স্মৃতি জড়িয়ে আছে। ১৬ ডিসেম্বর অনেক আনন্দের। একই সঙ্গে যারা আমাদের সহযোদ্ধা ছিলেন, যুদ্ধ করতে করতে একসময় মৃত্যুর কোলে ঢলে পড়েছেন আমার পাশে, তাদের কথাও মনে হয়। সেটা অনেক কষ্টের, অনেক বেদনার, অনেক রক্তক্ষরণের।’

মন্ত্রিপরিষদ সচিব এবং অফিসার্স ক্লাবের চেয়ারম্যান খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- মুক্তিযুদ্ধ বিষয়ক বিশেষ কমিটির চেয়ারম্যান মো. রশিদুল আলম, অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক মো. ইব্রাহীম হোসেন খান।

এছাড়া আরও উপস্থিত ছিলেন- সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সদস্য ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, সিনিয়র সচিবসহ অন্যান্য কর্মকর্তারা।

আলোচনা সভাশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।  

এ সম্পর্কিত আরও খবর