আর তৈরি হবে না ‘বোয়িং ম্যাক্স ৭৩৭’

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 08:35:22

মার্কিন উড়োজাহাজ প্রস্তুতকারী কোম্পানি বোয়িং অবশেষে 'বোয়িং ম্যাক্স ৭৩৭' উড়োজাহাজ তৈরি বন্ধ করার ঘোষণা দিলো। বোয়িং জানিয়েছে, আগামী বছরের জানুয়ারি থেকে তারা সাময়িকভাবে ম্যাক্স ৭৩৭ উড়োজাহাজ তৈরি বন্ধ করছে।

দুটি বড় দুর্ঘটনার পর বিশ্বের বিভিন্ন দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রাউন্ডেড করার ঘোষণা দেয় এবং ওইসব দেশে ম্যাক্স উড়োজাহাজ অবতরণেও নিষেধাজ্ঞা দেওয়া হয়। বাংলাদেশও গত মার্চে ম্যাক্স উড়োজাহাজ অবতরণে নিষেধাজ্ঞা দেয়।

গত ১০ মার্চ ইথিওপিয়া থেকে নাইরোবি যাওয়ার সময় ১৫৭ জন যাত্রী ও ক্রু নিয়ে বিধ্বস্ত হয়। এর আগে গত ২৯ অক্টোবর লায়ন এয়ারের একটি বোয়িং৭৩৭ ম্যাক্সে ইন্দোনেশিয়ার কাছে জাভা সাগরে বিধ্বস্ত হয়ে ১৮৯ নিহত হন।

এই দুর্ঘটনার পর ইন্দোনেশিয়ার গারুদা এয়ারলাইন্স বোয়িংকে দেওয়া ৫০টি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের অর্ডার বাতিল করে। শুধু গারুদাই নয়, এই দুর্ঘটনার পর বিশ্বের বিভিন্ন নামি-দামি এয়ারলাইন্স বোয়িং অর্ডার দেওয়া বন্ধ রাখে। বোয়িং এরই মধ্যে প্রায় ৮ হাজার কোটি টাকার লোকসান গুনেছে।

দুটি বড় দুর্ঘটনার পর এয়ারলাইন্স কোম্পানিগুলো জানিয়েছিল, বোয়িং কোম্পানিকে এ বিষয়ে আমাদের আশ্বস্ত করতে হবে যে, তারা পুনরায় ম্যাক্স পরিচালনা করতে পারবেন। নতুবা তাদের বিকল্প চিন্তা করতে হবে।

সোমবার (১৬ ডিসেম্বর) ম্যাক্স উৎপাদন বন্ধের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে বোয়িং জানিয়েছে, সরকারের নিয়ন্ত্রক সংস্থা থেকে অনুমোদন পাওয়ার পরেই তারা জানতে পারবে কবে নাগাদ তারা পুনরায় ম্যাক্সের উৎপাদন শুরু করা যাবে।

এই সিদ্ধান্তের ফলে বিভিন্ন কারখানায় বোয়িং কোম্পানির ১২ হাজার কর্মীর কোনো কাজ থাকবে না। এ বিষয়ে বোয়িং বলছে, এই সিদ্ধান্তের কারো চাকরি ঝুঁকিতে পড়বে না। বরং আমাদের ম্যাক্সের কাজ যুক্ত থাকা কর্মীদের অন্য কাজে যুক্ত করবো।

এ সম্পর্কিত আরও খবর