আখাউড়া-সিলেট: ডাবল লাইন নয় ডুয়েলগেজ সঙ্গে অস্বাভাবিক ব্যয়ের প্রস্তাব

, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 11:51:30

 

ঢাকা: ঢাকা থেকে আখাউড়া পর্যন্ত রেলওয়ের ডাবল লাইন আছে। কিন্তু আখাউড়া থেকে সিলেট প্রায় ২৩৯ কিলোমিটার সিঙ্গেল লাইন। এটিকে ডুয়েলগেজ করার একটি প্রকল্প নেওয়া হয় দুই বছর আগে। ডুয়েল নয়, ভবিষ্যতের কথা চিন্তা করে ডাবল লাইন করার পরামর্শ এসেছিলো তখন। কিন্তু তা না করে ডুয়েলগেজ সিঙ্গেল লাইন করার সিদ্ধান্ত নেয় রেলওয়ে। আর এতে দেখানো হয় অস্বাভাবিক ব্যয়। রেলওয়ের ইতিহাসে এত বেশি ব্যয়ে কোন রেললাইন নির্মাণের ঘটনা দেখা যায়নি।

ডাবল লাইন না করে বিদ্যমান সিঙ্গেল লাইনকে মেরামত করে ডুয়েল করতেই এত বেশি ব্যয় প্রস্তাবে আপত্তি তুলেছে পরিকল্পনা কমিশন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আখাউড়া-সিলেট রেল রুট কে ডাবল লাইন করার জন্য চিঠি দিয়েছেন। যে চিঠি উপেক্ষা করে সিঙ্গেল লাইন রাখা হয়েছে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে রেলপথ মন্ত্রণালয়ে সচিব  মোফাজ্জল হোসাইন রোববার দুপুরে জানান, সিলেটে এখন যে ট্রাফিক তাতে ডাবল লাইন দরকার নেই। দ্বিতীয়ত চীন রাষ্ট্রপ্রধান এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী যখন জিটুজি সাক্ষর করেছেন তখন এভাবে রিনোভেশন প্রজেক্ট হিসেবে ধরা হয়েছিলো।

কাজের পরিমাণ এবং ইউনিট প্রাইস ধরেই বেশি ব্যয় এসেছে বলে মনে করেন রেল সচিব।

কিন্তু রেল চলাচলের তথ্যে দেখা যাচ্ছে, কোন অংশেই ট্রাফিক কম নয়। ট্রাফিক বাড়ানো যাচ্ছে না রেলপথ সিঙ্গেল লাইন থাকার কারণে। ঢাকা-সিলেট ননস্টপ ট্রেনও চালু হচ্ছে না ডাবল লাইন না থাকায়। ক্রসিং করতে গিয়ে ট্রেনগুলো দীর্ঘ সময় কোন কোন স্টেশনে বসে থাকতে হচ্ছে।

রেলওয়ের হিসেবে, ৬টি আন্তঃনগর ১টি মেইল ২ টি লোকালসহ কয়েকটি মালগাড়ি এখনই চলছে এ রুটে।  এরপরও ট্রাফিক কম কিসের ভিত্তিতে  বলা হয় –তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

একদিকে বেশি ব্যয় অন্যদিকে সুদূরপ্রসারী চিন্তা না করে করে সিঙ্গেল লাইন মেরামত করে ডুয়েল গেজ করার পদক্ষেপ রেলওয়ের অপরিনামদর্শী ও টাকা লুটপাটের একটি চক্রান্ত হবে বলে বলে করেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি এম এ মোমেন।

তিনি বলেন, ‘এটা একটা বাজে সিদ্ধান্ত যে বিদ্যমান একটি লাইনকে ডুয়েল গেজ করা। যেখানে রেলওয়ের পশ্চিামাঞ্চলসহ সারাদেশে এখন ডাবল লাইন করা হচ্ছে।’

এদিকে ব্যয়ের হিসেবে আখাউড়া সিলেট রেলপথ ডুয়েলগেজে যে ব্যয় দেখানো হয়েছে তা অতীতের যেকোন সময় রেলপথ নির্মাণ ব্যয় থেকে বেশি।

সিলেটের মৌলভীবাজারের কুলাউড়া থেকে শাহবাজপুর পরিত্যাক্ত রেলপথটি ডুয়েলগেজে রূপান্তরের কাজ চলছে। এতে কিলোমিটারপ্রতি ব্যয় হচ্ছে ১০ কোটি ৩৭ লাখ টাকা। একই ধরনের প্রকল্প নেওয়া হয়েছে আখাউড়া-সিলেট বিদ্যমান রেলপথ ডুয়েলগেজে রূপান্তরে। অথচ এ প্রকল্পে কিলোমিটারপ্রতি ব্যয় ধরা হয়েছে ৫৮ কোটি ৩৯ লাখ টাকা। অর্থাৎ সাড়ে পাঁচগুণের বেশি ব্যয় হচ্ছে আখাউড়া-সিলেট রেলপথ ডুয়েলগেজে রূপান্তর প্রকল্পে।

যদিও আখাউড়া-লাকসাম ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণে কিলোমিটারপ্রতি ব্যয় হচ্ছে ১৯ কোটি টাকা। প্রকল্প প্রস্তাবে বেশি ব্যয় এবং ডাবল লাইন না করে ডুয়েল গেজ করায় আপত্তি দিয়ে ফেরত পাঠিয়েছে  পরিকল্পনা কমিশন।

এ সম্পর্কিত আরও খবর