শীতে কাঁপছে খুলনা

খুলনা, জাতীয়

মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-08-29 16:07:36

‘হিম হিম শীত শীত, শীত বুড়ি এল রে, কনকনে ঠাণ্ডায় দম বুঝি গেল রে’। গ্রামীণ এ ছড়ার সঙ্গে মিল রেখেই ঋতুচক্র অনুযায়ী চলছে পৌষ মাস। পৌষ মাস যেন সঙ্গে করে নিয়ে এসেছে মৃদু শৈত্যপ্রবাহ। অনুভূত হচ্ছে শীত। কুয়াশা ও ঠাণ্ডা বাতাস বাড়িয়ে দিয়েছে শীতের তীব্রতা। নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ভোর থেকে খুলনায় হঠাৎই বেড়েছে শীতের তীব্রতা, বেড়েছে হিমেল বাতাসের দাপট। এতে কাঁপছে এ জনপদ। একটু উষ্ণতা পেতে বাড়ির আঙ্গিনায় আগুন পোহাচ্ছেন সব বয়সী মানুষ।

শীতের তীব্রতায় কাহিল হয়ে পড়েছেন ছিন্নমূল মানুষ। গরম কাপড় গায়ে জড়িয়েও শীতের তীব্রতা থেকে রেহাই পাচ্ছেন না তারা। প্রচণ্ড শীতের কারণে ঘরের বাইরে বের হতে পারছেন না শ্রমজীবীরা। সকালে পথের ধারে খড়-কুটায় আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে ছিন্নমূল মানুষদের।

হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন

ঘন কুয়াশার কারণে মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করছে। প্রচণ্ড শীতে মানুষের পাশাপাশি গৃহপালিত পশু-পাখিও কষ্ট পাচ্ছে।

হিমেল হাওয়া আর কুয়াশার দাপটে বুধবার (১৮ ডিসেম্বর) রাত থেকেই রাস্তায় মানুষের আনাগোনা কমে যায়। গত কয়েকবছর ধরে শীত কিছুটা দেরি আসলেও এবার পৌষের শুরুতেই শীত স্বমহিমায় হাজির হওয়ায় এ জনপদের মানুষ কিছুটা বিপাকে পড়েছেন।

কথা হলো নগরীর রূপসা ঘাট এলাকার রিকশাচালক ইলিয়াস গাজীর সঙ্গে। তিনি বার্তা২৪.কমকে বলেন, এবার ঠিক টাইমে শীত পড়ছে। তয় হুট কইরা শীত পরায় আমাগো একটু কষ্ট হইতেছে। গরম কাপড় কিনতে গেলেও তো সময় লাগে তাই না।

ঘাসগুলো কুয়াশায় ভিজে আছে

ভোরে হাঁটতে বের হয়েছিলেন হাসানুল কাদের। শীতের তীব্রতা দেখে বাড়ি ফিরে যাচ্ছেন। কথা হলে তিনি বার্তা২৪.কমকে বলেন, এবছর ম্যাজিকের মতো পৌষের ঠিক সময়ে শীত পরেছে। হালকা কাপড়ে আজ শীত মানছে না, ভারি কাপড় প্রয়োজন।

আবহাওয়া অফিস জানায়, খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে আরো কয়েকদিন। দিনে তাপমাত্রা একটু বাড়লেও বিকালের পর থেকে আবারো তাপমাত্রা কমবে। রাতে খুলনায় ১৩ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা ছিলো।

এ সম্পর্কিত আরও খবর