রাজধানীতে জেঁকে বসেছে শীত, নামতে পারে ১০ ডিগ্রিতে

ঢাকা, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-12-17 14:16:51

পৌষের শুরুতেই রাজধানীসহ সারা দেশে জেঁকে বসেছে শীত। এছাড়া উত্তর-পশ্চিমাঞ্চলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। যা থাকতে পারে আরও পাঁচ দিন।

 

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ভোর থেকে রাজধানীর আকাশ মেঘাচ্ছন্ন হয়ে আছে। বাতাসের বাড়তি আর্দ্রতায় হিমশিম খেতে হচ্ছে নগরবাসীকে। তাই গরম কাপড় গায়ে দিয়ে, কানটুপি ও গলায় মাফলার পেঁচিয়ে রাজধানীর মানুষ ঘর থেকে বের হচ্ছেন। আর যারা এখনো গরম কাপড় নেননি তারা ভিড় করছেন দোকানগুলোতে।

কুয়াশার ফলে দূরের কিছু দেখা যাচ্ছে না, ছবি: বার্তা২৪.কম

বৃহস্পতিবার ভোরে রাজধানীতে তাপমাত্রা ১৩.৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড  করা হয়েছে চুয়াডাঙ্গায় ৭.৯ ডিগ্রি সেলসিয়াস। গত বুধবার রাজধানীতে তাপমাত্রা সর্বনিম্ন ১৬-১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ১০.৮ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বার্তা২৪.কমকে বলেন, 'বাতাসে আদ্রতা যে হারে বাড়ছে সে হারে গতিবেগ বাড়তে থাকলে তীব্র শীতে ঢাকা থাকবে রাজধানী। সেক্ষেত্রে, উত্তরের জেলাগুলোয় শীতের তীব্রতা আরও প্রকট হবে। রাজধানীতে তাপমাত্রা সর্বনিম্ন ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। তবে ২১ ডিসেম্বরের পর তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।'

কুয়াশাছন্ন শীতের সকাল, ছবি: বার্তা২৪.কম

তিনি আরও বলেন, উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। থাকতে পারে আরও পাঁচ দিন। ২৪ ডিসেম্বরের পর তাপমাত্রা বাড়তে পারে। কুয়াশাও কিছুটা কমবে। কিন্তু জানুয়ারির শুরুতে আবার শৈত্যপ্রবাহ বইতে পারে।

বৃহস্পতিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। রাজশাহী, পাবনা, নওগাঁ, কুড়িগ্রাম, নীলফামারী, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে প্রবাহিত হচ্ছে। আগামী ৭২ ঘণ্টায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর