‘প্রশিক্ষণ না নিয়ে কোনো কর্মী বিদেশ যেতে পারবে না’

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 04:24:18

প্রশিক্ষণ না নিয়ে কোনো কর্মী বিদেশ যেতে পারবে না, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে এ ব্যাপারে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, নারী কর্মীসহ অভিবাসী কর্মীরা বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হলে রিক্রুটিং এজেন্সিসহ সংশ্লিষ্টদের প্রতি কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সেদিকে লক্ষ্য রেখে প্রবাসে যারা কাজ করেন তাদের কল্যাণেও আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩ আমরা প্রণয়ন করেছি। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতিমালা ২০১৭ এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-২০১৮ আমরা প্রণয়ন করেছি। এ আইনগুলোতে প্রবাসী ও তাদের পরিবারের সুরক্ষা, অধিকার ও কল্যাণের নিশ্চয়তা দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা চাই প্রশিক্ষিত কর্মী বিদেশে যাক। কারণ তারা প্রশিক্ষিত হলে বেশি অর্থ উপার্জন করতে পারবে। দেশে বেশি বেশি বৈদেশিক মুদ্রা পাঠাতে পারবে। কাজের দক্ষতা দেখাতে পারবে। নিজেরাও ভালো কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে।

প্রধানমন্ত্রী বলেন, অনেকে আছেন ঘরবাড়ি, জমি বিক্রি করে শূন্য হয়ে বিদেশে যান। আবার ধোঁকায় পড়ে ফিরে আসেন। এজন্য যারা বিদেশে যেতে চান, তাদের জন্য আমরা সহজ শর্তে ঋণ প্রাপ্তির ব্যবস্থা করেছি। প্রবাসীকল্যাণ ব্যাংক করে দিয়েছি। তাদের আর যেন জমি বিক্রি করতে না হয়। তাদের সঞ্চিত অর্থ প্রয়োজনে এই ব্যাংকে জমা রাখতে পারবে। দেশে ফেরত আসলে কোম্পানি খুলতে পারবে। মূলত আমাদের লক্ষ্য যারা বিদেশে যাবে, তাদের নিরাপত্তা, চাকরির নিশ্চয়তা, দক্ষতার সঙ্গে তারা যেন কর্ম সম্পাদন করতে পারে তা নিশ্চিত করা।

অর্থনীতিতে প্রবাসীদের অবদান তুলে ধরে তিনি বলেন, প্রবাসীদের প্রেরিত অর্থ আমাদের অর্থনীতিতে বিরাট অবদান রাখে। আমাদের রিজার্ভে কাজে লাগে। আমরা যে বৈদেশিক মুদ্রা ব্যয় করি তার বেশির ভাগই প্রবাসীদের পাঠানো। এজন্য তাদের আমরা সব সময় গুরুত্ব দেই। তাদের কষ্টার্জিত অর্থ যাতে দেশের কাজে লাগে সেই চেষ্টা করি। অনেকে অবৈধ উপায়ে টাকা পাঠায়, তাদের অনেকের টাকা পরিবার পরিজনের কাছে পৌঁছায় না। আমরা চাই সবাই বৈধ উপায়ে টাকা পাঠাক। যারা বৈধভাবে টাকা পাঠাবে তাদের জন্য প্রণোদনার ব্যবস্থা রেখেছি।

প্রশিক্ষণের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা শ্রম বাজার সম্প্রসারণের চেষ্টা করে যাচ্ছি। আমাদের কর্মী কোথায় যেতে পারবেন এ সম্পর্কে সেল গঠন করা হয়েছে। সেদিকে আমরা বিশেষভাবে দৃষ্টি দিচ্ছি। দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণের ওপর নজরদারি করেছি। উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে বিদেশে পাঠাতে হবে। এটাকে বাধ্যতামূলক করেছি। এ বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে নজরদারি করতে হবে। ট্রেনিং ছাড়া কেউ যেন বাইরে যেতে না পারে।

রিক্রুটিং এজেন্সির উদ্দেশে তিনি বলেন,  রিক্রুটিং এজেন্সি যেন শুধু অর্থ উপার্জনের জন্য অযথা কর্মী না পাঠায়। কিছু কিছু লোক দালালের খপ্পরে পড়ে সবকিছু বিক্রি করে বিদেশে পাড়ি জমায়। ধোঁকায় পড়ে। আমি বলব, এভাবে কেউ যেন না তাদের আত্মীয়-স্বজনকে বিদেশে না পাঠায়। রিক্রুটিং এজেন্সিও মানুষকে প্রতারিত করে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর