নাশকতা আশঙ্কা: আইন-শৃঙ্খলা বাহিনীকে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ

, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 20:52:52

ঢাকা: সাংগঠনিক ভাবে দুর্বল হয়ে পড়া সন্ত্রাসীরা ফের একত্রিত হবার চেষ্টা করছে। নতুন পরিকল্পনা করে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে তারা। থানা-ফাঁড়ি, চেকপোস্টসহ পুলিশের স্থাপনাগুলোতে নাশকতা-হামলার আশঙ্কা রয়েছে। সম্প্রতি গোয়েন্দাদের এমন তথ্যের ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কাছে পাঠানো এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা উঠে এসেছে।

এই প্রতিবেদনের ভিত্তিতে পুলিশ সদর দপ্তর থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর সব ইউনিটকে বিশেষ নিরাপত্তাব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাতে থানা ও পুলিশ ফাঁড়ির নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত লাইট লাগাতে হবে। থানাসহ পুলিশ ইউনিটসমূহে মেইন গেট বন্ধ রেখে পকেট গেট খোলা রাখতে হবে। কেউ পায়ে হেঁটে বা গাড়িতে প্রবেশ করতে চাইলে তার নাম-পরিচয় নিয়ে তল্লাশি করে প্রবেশ করাতে হবে।

প্রতিবেদনে আরও বলা আছে, ক্ষমতাসীন দলের প্রগতিশীল নেতা, মুক্তমনা লেখক-ব্লগার, উন্নয়ন সংস্থায় কর্মরত বিদেশি নাগরিক ও জঙ্গি দমনে নিয়োজিত র্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তাদের টার্গেট করতে পারে সন্ত্রাসীরা। হিটলিস্ট ধরে ‘টার্গেট কিলিং’  চালাতে পারে তারা- এমন আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

সম্ভাব্য এমন হামলা মোকাবেলায় ‘কুইক রেসপন্স টিম’পাঠানো, ২৪ ঘণ্টার স্ট্রাইকিং টিম প্রস্তুত রাখা, ব্যকআপ সাপোর্ট র‌্যাব, বিজিবি ইত্যাদি প্রস্তুত রাখার কথা বলেছে পুলিশ সদর দপ্তর।

হঠাৎ এমন সন্ত্রাসী হামলার আশঙ্কা সম্পর্কে জানতে চাইলে, আপরাধ বিশ্লেষক ঢাবির ক্রিমিনোলজি বিভাগের শিক্ষক সৈয়দ মাহফুজুল হক মারজান বার্তা২৪.কমকে বলেন, এইসব নিষিদ্ধ সংগঠন গুলোর অনেক গ্রুপ থাকে, যখনই এক গ্রুপকে নির্মূল করতে যাবেন তখন অন্য গ্রুপ আবার দাঁড়িয়ে যাবে। কৌশল পরিবর্তন করে, নতুন ভাবে সংগঠিত হওয়া এইসব গোষ্ঠীর ধর্ম।

গত ১১ জুন সন্ধ্যায় মুন্সীগঞ্জে দুর্বৃত্তদের গুলিতে নিহত হয়েছেন প্রকাশক ও মুক্তমনা লেখক শাহজাহান বাচ্চু (৬০)। এই হত্যাকাণ্ডের পরই জঙ্গিদের টার্গেট কিলিংয়ের বিষয়টি মাথায় রেখে তদন্ত শুরু করে পুলিশ। সিটিটিসি’র সূত্র জানায়, ইতোমধ্যে এই হত্যাকাণ্ডের সঙ্গে জেএমবি’র সম্পৃক্ততার তথ্য পাওয়া গেছে।

সেই জায়গা থেকেই পুলিশ সদর দপ্তরের এই সতর্কতা কি-না বা সন্ত্রাসী হামলার আশঙ্কা নিয়ে র‍্যাব কি ভাবছে, জানতে চাইলে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বার্তা২৪.কমকে বলেন, সন্ত্রাসীদের যে কোনও পরিকল্পনা রুখে দিতে র‌্যাব সবসময় প্রস্তুত রয়েছে।

 

অন্যদিকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যক্তিগত দেহরক্ষী, অধিকারপ্রাপ্ত কর্মকর্তাগণের অস্ত্র চালানোর সক্ষমতা এবং নিরাপত্তা সচেনতা সম্পর্কে নিশ্চিত হতে বলা হয়েছে। পাশাপাশি সকল অফিসার ও ফোর্সকে মাঝে মাঝে অস্ত্র খোলা, জোড়া লাগানো, অস্ত্রের নিরাপত্তা, অস্ত্র চালানোর কৌশল রপ্ত করতে হবে বলে নির্দেশ দিয়েছেন পুলিশ সদরদপ্তর।

এ সম্পর্কিত আরও খবর