সচিবালয় এলাকায় হর্ন বাজানোয় ১৫ জনকে জরিমানা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-09 13:28:28

সচিবালয়ের চারপাশ এলাকা নিরব জোন (No Horn Zone) হিসেবে কার্যকর করার অংশ হিসেবে পরিবেশ অধিদফতরের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়েছে। নিষেধাজ্ঞা সত্ত্বেও ভ্রাম্যমাণ আদালত আজ সাতটি কার এবং আটটি মোটরসাইকেল ড্রাইভারকে জরিমানা করেছে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ের পাশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। এছাড়া পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক সাইফুল আশরাফ ছিলেন।

আটটি মোটরসাইকেল ড্রাইভারকে জরিমানা করা হয়েছে

সচেতনতামূলক কার্যক্রমের আওতায় প্রথম দিন মোট পনের জনকে সতর্কতামূলক হিসেবে সাড়ে চার হাজার টাকা জরিমানা করা হয়। আগামী রোববার থেকে নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সরকার ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নিরব জোন বা No Horn Zone এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত গ্রহণ করে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়।

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোনো প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যস্ত হলে অনধিক ৬ (ছয়) মাস কারাদণ্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর