ব্রিজে ফাটল, যাত্রীদের চাপ বেড়েছে উত্তরের ট্রেনে

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম ও শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 16:47:21

কমলাপুর রেলস্টেশন থেকে: সিরাজগঞ্জের রায়গঞ্জে ঢাকা-বগুড়া মহাসড়কের ভুইয়াগাঁতী ব্রিজে ফাটল দেখা দেয়ায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। ফলে উত্তরের মানুষের বাড়ি যাওয়ার এখন একমাত্র ভরসা হলো ট্রেন। তাই উত্তরাঞ্চলগামী যাত্রীদের চাপ বেড়েছে কমলাপুর রেলস্টেশনে।

শুক্রবার (২০ ডিসেম্বর) সাপ্তাহিক ছুটির দিনে কমলাপুর রেলস্টেশন ঘুরে এমন চিত্র দেখা যায়। উত্তরাঞ্চলগামী প্রতিটি ট্রেনেই যাত্রীর চাপ রয়েছে। কাউন্টারগুলোতে উত্তরের ট্রেনের আজ এবং আগামীকালের কোনো টিকিট নেই। এ সময় অনেক যাত্রীকে টিকিট না পেয়ে ফিরে যেতেও দেখা গেছে।

কমলাপুর রেলস্টেশন সরেজমিনে ঘুরে দেখা গেছে, অন্যান্য দিনের চেয়ে স্টেশনে যাত্রী চাপ কয়েকগুণ বেশি রয়েছে। উত্তরাঞ্চলের ওই সড়কপথের ব্রিজে ফাটল দেখা দেয়ায় হঠাৎ ট্রেনে যাত্রীদের এমন চাপ বেড়েছে। বিশেষ করে সকালের শিডিউলের উত্তরাঞ্চলগামী নীলসাগর এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, একতা এক্সপ্রেসে কোনো সিট ফাঁকা ছিল না। এ কারণে অনেকে স্ট্যান্ডিং টিকিটও নিয়েছে।

পার্বতীপুরগামী মুরাদ হাসান নামে এক যাত্রী বার্তা২৪.কমকে বলেন, 'নিরাপদ এবং আরামদায়ক ভ্রমণের জন্য সব সময়ই ট্রেনে যাওয়া আসা করা হয়। ঈদের সময় ছাড়া এই রুটের ট্রেনের টিকিট নিয়ে তেমন ঝামেলা পোহাতে হয় না। কিন্তু আজ স্টেশনে এসে দেখি কোনো সিট খালি নাই। এতে কিছুটা সমস্যায় পড়তে হয়েছে। তবে অনেক চেষ্টার পরে একটি সিট পাওয়া গেছে।’

যাত্রীদের চাপ বেড়েছে কমলাপুর রেলস্টেশনে, ছবি: বার্তা২৪.কম

রংপুরগামী আরেক যাত্রী মোহাম্মদ শামীম বার্তা২৪.কমকে বলেন, 'শীতের সময় অতিরিক্ত কুয়াশার কারণে সড়ক পথে যাত্রা করাটা কিছুটা ঝুঁকিপূর্ণ। তাই নিরাপদ যাত্রার জন্য পরিবার নিয়ে ট্রেনে বাড়ি যাওয়ার সিদ্ধান্ত নেই। টিকিট আগে থেকে কাটা ছিল, তাই কোনো ঝামেলা হয়নি। তবে ট্রেনের ভেতরে অতিরিক্ত যাত্রী চাপের কারণে কিছুটা অস্বস্তি পোহাতে হচ্ছে।’

টিকিট না পাওয়া লিমা সরকার বার্তা২৪.কমকে বলেন, 'বনলতা এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটতে এসেছিলাম। কিন্তু দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেও টিকিট পাইনি। তাই বাধ্য হয়ে বাসায় ফিরে যাচ্ছি।’

কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বার্তা২৪.কমকে জানান, বর্তমানে ট্রেনে সব সময়ই যাত্রীর চাপ থাকে। তবে গত দুই দিন ধরে চাপ কিছুটা বেড়েছে। বগুড়া মহাসড়কে ব্রিজ দেবে যাওয়ার কারণে বাস চলাচল বন্ধ রয়েছে। তাই উত্তরাঞ্চলগামী যাত্রীদের টিকিটের চাহিদা একটু বেশি।

এদিকে, চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেসটি কমলাপুর স্টেশন থেকে সকাল ৮টায় ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু কিছুটা বিলম্বে সকাল ১০টা ২০ মিনিটে ছেড়ে যেতে পারে বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর