শীতের প্রভাব বাজারে, ক্রেতা কম

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 07:11:19

শীতের প্রভাব পড়েছে কাঁচাবাজারে। তীব্র শীতে ক্রেতার দেখা মিলছে না তেমন। বিক্রেতারা বলছেন শীতের কারণে ক্রেতা শূন্য রয়েছে বাজার।

বাজার ঘুরে দেখা গেছে, বাজারে পর্যাপ্ত শাকসবজি রয়েছে। পেঁয়াজের দামও কমতির দিকে। মাছ, মাংস ও ডিমের দাম স্থিতিশীল।

শুক্রবার (২০ ডিসেম্বর) সকালে রাজধানীর খিলগাঁও ও মালিবাগ বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মালিবাগের রহিম স্টোরের তরুণ মালিক জানান, দেশীয় নতুন পেঁয়াজের কেজি ১২০ টাকা ও চীন থেকে আনা পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি হচ্ছে। পাতাসহ পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকা কেজিতে।

একটু সামনে যেতেই দেখা গেল কাঁচাবাজার। সেখানে নতুন আলুর কেজি ৩৫ টাকা এবং পুরনো আলুর কেজি ২০-২৫ টাকা, কুমড়ো ফুলের আঁটি ১৫ টাকা, করলা ৬০ টাকা, শসা ৪০-৫০ টাকা, মুলা ২৫-৩০ টাকা, পটল ৫০ টাকা, পেঁপে ২০ টাকা, ফুলকপি ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, বাঁধাকপি ২৫ টাকা, কচুর লতি ৩০-৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়া প্রতি পিস ৬০-৭০ টাকা, লাউ প্রতি পিস ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

প্রতি আঁটি লাল শাক ১০ টাকা, মুলা শাক ১০ টাকা, লাউ শাক ১০-১৫ টাকা ও পুঁই শাক ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

মালিবাগ বাজার মাছের জন্য বিখ্যাত। বড় সাইজের পাশাপাশি সব ধরনের মাছের দেখা মিলে এখানে। শুক্রবার দেখা মিলল ২৫ কেজি ওজনের বাঘাইড় মাছের। এ মাছের কেজি ৮০০ টাকা। পাঁচ কেজি ওজনের চিতল মাছের কেজি ৮০০ টাকা, বড় বোয়াল ও আইড় মাছ ৭০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ মাছ ৯০০ টাকা, মাঝারি ইলিশ ৭০০-৮০০ টাকা, মাঝারি ও ছোট চিংড়ি ৭০০ টাকা, নদীর সাদা চিংড়ি ৯০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

 মাছ, ছবি: বার্তা২৪.কম

একই বাজারের নাহার গোস্ত বিতানে গরুর মাংস ৫৫০ টাকা কেজি, কলিজা ৫৫০ টাকা কেজি এবং খাসির মাংস ৯০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আলতাব গোস্ত বিতানেও গরু ও খাসি একই দামে বিক্রি হচ্ছে।

ব্রয়লার মুরগির কেজি ১২০ টাকা, মাঝারি সাইজের কক মুরগি ১৮০-২০০ টাকা, একটু বড় ২২০ টাকা এবং কবুতরের পিস ১২৫ টাকায় বিক্রি হচ্ছে।

লাল ডিমের ডজন ৯০ টাকা ও হালি ৩০ টাকা এবং হাঁসের ডিমের ডজন ১৫০ টাকা।

সড়কের পাশে বিপ্লব স্টোরে গিয়ে দেখা যায়, মোটা আটাশ চাল ৪০-৪২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্রতি কেজি মিনিকেট চাল ৫০ টাকা, নাজিরশাইল বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি দরে। পাইজাম চাল বিক্রি হচ্ছে ৪৪ টাকা কেজিতে। মসুর ডাল ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা কামাল আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ‘শীত মৌসুমে সবজির জোগান বেশি থাকে। দামেও কম। তবে আজ শীত বেশি পড়ায় অন্যান্য দিনের চেয়ে ক্রেতা কম। আশা করি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতাও বাড়বে।’

এ সম্পর্কিত আরও খবর