এক কেজি চালের দামে এক মণ মুলা

রংপুর, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পীরগাছা (রংপুর) | 2023-08-27 23:16:50

রংপুরের পীরগাছায় এক কেজি চালের দামে এক মণ মুলা পাওয়া যাচ্ছে। অন্য বছরের তুলনায় এবার মুলার উৎপাদন বেশি হলেও ক্রেতা না থাকায় দাম পড়ে গেছে বলে জানান কৃষকেরা।

শুক্রবার (২০ ডিসেম্বর) উপজেলার কান্দিরহাটের বাজার সরেজমিনে ঘুরে ৩৫ থেকে ৪০ টাকা দরে মুলা বিক্রি করতে দেখা গেছে।

এক সপ্তাহের ব্যবধানে ধস নেমেছে মুলার। গত সপ্তাহে প্রতি কেজি মুলা ৮ থেকে ১০ টাকায় বিক্রি হলেও এখন তা মাত্র এক টাকায় বিক্রি হচ্ছে। অনেকেই হাটে মুলা বিক্রি করতে না পেরে হতাশ হয়ে খালি হাতেই বাড়ি ফিরছেন। অনেকে মনের কষ্টে সেগুলো গরু-ছাগলকে খাওয়াচ্ছেন।

উপজেলার কান্দিরহাটের কৃষক সাইফুল ইসলাম খান বার্তা২৪.কমকে বলেন, মুলা চাষ করে বিপাকে পড়েছি। জমি থেকে মুলা তুলতে একজন শ্রমিককে ২০০ টাকা দিতে হয়। সেই মুলা বাজারে নিয়ে এসে প্রতি মণ ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। যা এক কেজি চালের দামের সমান।

আকবর আলী নামের আরেক চাষী বলেন, বাজারে মুলার চাহিদা নেই বললে চলে। এক টাকা কেজি দরে বিক্রি করতেছি। সারাদিন বিক্রি শেষে রাতে অতিরিক্ত মুলা ফেলে দিতে হয়। কেউ কেউ মনের কষ্টে গরু-ছাগলকে মুলা খাওয়াচ্ছেন।

কথা হলো উপজেলার কান্দিরহাট বাজারের ক্রেতা প্রশান্ত কুমারের সঙ্গে। আলাপকালে বার্তা২৪.কমকে তিনি বলেন, মাত্র একটাকা কেজিতে মুলা বিক্রি হলেও ক্রেতার আগ্রহ নেই। মুলার স্বাদ এখন আর আগের মতো নেই তাই খুব একটা কেনা হয় না।

এ সম্পর্কিত আরও খবর