ঘন কুয়াশায় ট্রেনের শিডিউল বিপর্যয়, যাত্রীরা বিপাকে

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম, খুলনা | 2023-08-27 00:04:47

ঘন কুয়াশার কারণে খুলনা থেকে বিভিন্ন রুটের ট্রেনের শিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। বেশির ভাগ ট্রেনই গড়ে তিন থেকে চার ঘণ্টা দেরি করে ছাড়ছে। এতে করে এই রুটের যাত্রীরা বিপাকে পড়েছেন।

শনিবার (২১ ডিসেম্বর) সকাল ১১টায় খুলনা রেলওয়ে স্টেশনে দেখা যায়, যাত্রীদের উপচে পড়া ভিড়। শীতের তীব্রতা আর হিমেল হাওয়ার দাপটে স্টেশনে যাত্রীদের নাস্তানাবুদ অবস্থা। জবুথবু হয়ে কুঁকড়ে আছে যাত্রীরা। একদিকে প্রচন্ড শীত আরেকদিকে ট্রেন লেইট। দুর্ভোগ যেনো একাকার।

ট্রেনের অপেক্ষায় যাত্রীরা

খোঁজ নিয়ে জানা যায়, সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে খুলনা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল চিত্রা এক্সপ্রেস ট্রেনের। প্রায় ৩ ঘণ্টা সময় অতিক্রম হয়ে গেলেও চিত্রা এক্সপ্রেস ট্রেনটি খুলনা রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়নি। একইভাবে খুলনা থেকে চিলাহাটির উদ্দেশ্যে সকাল ৭টায় রূপসা এক্সপ্রেস ট্রেন ছেড়ে যাবার কথা থাকলেও সকাল ১১টায় ট্রেনটি ছেড়ে যায়নি। অনুরুপভাবে পার্বতীপুরের রকেট এক্সপ্রেস ও চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা এক্সপ্রেসও শিডিউল বিপর্যয়ের মুখে পড়েছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে খুলনায় সকাল ৭টার আগে পৌঁছানোর কথা থাকলেও ট্রেনটি সকাল ১০টার দিকে খুলনা এসে পৌঁছায়। যে কারণে ট্রেনটি ১১টায় ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যেতে পারেনি। একইভাবে রূপসা এক্সপ্রেসও বিলম্বে ছেড়ে যাবে। ঘন কুয়াশার কারণে বিভিন্ন রুটের ট্রেন বিলম্বে আসছে, তাই শিডিউল বিপর্যয় দেখা দিচ্ছে। কখন ট্রেন খুলনা স্টেশন ছাড়তে পারে তা জানাতে পারেনি রেলওয়ে কর্তৃপক্ষ।

খুলনা রেল স্টেশন

চিলাহাটিগামী রূপসা এক্সপ্রেস ট্রেনের যাত্রী রফিক আহমেদ বার্তা২৪.কমকে বলেন, সকাল ৭টার দিকে এসে বসে আছি। সোয়া ৭টায় ট্রেন ছাড়ার কথা ছিলো। আমার দুই বাচ্চা শীতে বেশ কষ্টে পাচ্ছে। কেউ বলতেও পারছে না কখন ট্রেন ছাড়বে।

ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস ট্রেনের যাত্রী মকবুল হোসেন বার্তা২৪.কমকে বলেন, গত পরশু ঢাকা থেকে খুলনায় এসেছি। সেদিনও চার ঘণ্টা দেরিতে ট্রেন এসেছে। এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

সিরাজগঞ্জগামী যাত্রী আরিফা সিদ্দিকা বার্তা২৪.কমকে বলেন, দুর্ঘটনার ভয়ে বাসে না গিয়ে ট্রেনের টিকিট কেটেছি। এখানেও লেইট। আগামীকাল আমার পরীক্ষা। আজ যেতে পারবো কিনা বুঝতে পারছিনা।

ট্রেনে উঠছেন যাত্রীরা

ট্রেনের শিডিউল বিপর্যয়ের কারণ হিসেবে ঘন কুয়াশার কথা বললেন খুলনা রেলস্টেশনের কর্তব্যরত স্টেশন মাস্টার আমিরুল আজাদ। বেশির ভাগ ট্রেন এক থেকে তিন ঘণ্টা দেরিতে স্টেশনে আসছে, তাই দেরিতে ছাড়ছে বলে জানান তিনি। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে গতি কমিয়ে ট্রেন চালানো হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে বাতিল করা হচ্ছে ট্রেন যাত্রা। কুয়াশা কেটে গেলে শিডিউল বিপর্যয় অনেকটাই কমে আসবে বলে জানালেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর