রেলের শহর ‘সৈয়দপুর’

রংপুর, জাতীয়

তৌফিকুল ইসলাম,বার্তা২৪.কম,সৈয়দপুর রেল কারখানা থেকে | 2023-08-31 20:11:15

সৈয়দপুরে দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা। প্রাচীন এবং বড় রেল কারখানা হওয়াতে এর রয়েছে ঐতিহ্য। বিভিন্ন দিক দিয়ে সৈয়দপুর রেলওয়ে স্টেশনটি এই অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ। এসব কারণে সৈয়দপুরকে রেলের শহর বলা হয়।

শনিবার (২১ ডিসেম্বর ) দুপুরে সৈয়দপুর রেল কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক ইঞ্জিনিয়ার মো. জয়দুল ইসলামের সঙ্গে আলাপকালে তিনি বার্তা২৪.কম-কে এসব কথা বলেন।

নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলা বাংলাদেশের প্রাচীন শহরগুলোর মধ্যে একটি। ব্যবসা-বাণিজ্যের জন্য এই শহরটি অনেক আগে থেকেই প্রসিদ্ধ হলেও অনেকের কাছে সৈয়দপুর রেলের শহর হিসেবে বেশি পরিচিত। দেশের প্রাচীন এবং বৃহত্তম রেলওয়ে কারখানা এখানে অবস্থিত। ১৮৭০ সালে একশ’ ১০ একর জমির ওপর ব্রিটিশ আমলে নির্মিত সৈয়দপুর কারখানা, যার ঐতিহ্য এখনো বিদ্যমান।

সৈয়দপুর রেলওয়ে কারখানা/ ছবি: বার্তা২৪.কম

কারখানা প্রতিষ্ঠিত হওয়ার বেশ সময় পার হয়ে যাওয়ার পর ১৯৩০ সালের দিকে সৈয়দপুর রেল স্টেশন প্রতিষ্ঠিত হয়। রেলকে কেন্দ্র করে স্টেশন এর প্রসারতা বেড়েছে, একইসঙ্গে সৈয়দপুর শহরেরও উন্নতি হয়েছে। তাই রেলের ঐতিহ্য বহন করে আছে সৈয়দপুর। সৈয়দপুর শহরের বেশিরভাগ অংশ দখল করে আছে রেলওয়ের বিভিন্ন অবকাঠামো।

সার্বিক বিষয়ে সৈয়দপুর রেল কারখানা বিভাগীয় তত্ত্বাবধায়ক ইঞ্জিনিয়ার মো. জয়দুল ইসলাম সঙ্গে আলাপকালে তিনি বার্তা২৪.কম-কে বলেন, বাংলাদেশের প্রথম এবং সবচেয়ে বড় রেল কারখানা হল এটি। এই কারখানাকে কেন্দ্র করে এই এলাকায় অনেক উন্নয়ন হয়েছে। কারখানাতে বাড়ানো হয়েছে সক্ষমতা। কম লোকবলেও ভালো কাজ চলছে। সময়ের সঙ্গে সঙ্গে রেল মেরামতের সক্ষমতা বেড়েছে। তাছাড়া বেড়েছে কাজের পরিধিও।

সৈয়দপুর রেলওয়ে কারখানা/ ছবি: বার্তা২৪.কম

তিনি আরো বলেন, কারখানায় রয়েছে অনেক পুরনো মেশিনারিজ। সৈয়দপুর শহরে অবস্থিত এই কারখানা নিয়ে রয়েছে ভবিষ্যৎ পরিকল্পনা। রেলের শহর সৈয়দপুরের ঐতিহ্য কারখানার মাধ্যমে আমরা ধরে রাখতে চাই।

তিনি জানান, সৈয়দপুর রেল কারখানায় মূলত ব্রডগেজ এবং মিটারগেজ এর যাত্রীবাহী এবং মালবাহী কোচের মেরামত থেকে ভারী মেরামতও করা হয়। এছাড়াও এই কারখানার বিশেষত্ব হল বিভিন্ন ধরনের যন্ত্রাংশ এই কারখানায় তৈরি করা হয়।

এ সম্পর্কিত আরও খবর