ঘুরে আসুন ‘হিমালয় কন্যা’ পঞ্চগড়

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 10:59:59

পঞ্চগড় থেকে: দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়। ভারতের কোলঘেঁষা এই জেলার সমতল ভূমিতে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য চা বাগান। সবুজ শ্যামল স্নিগ্ধ প্রকৃতির বুকে বাসা বেঁধে আছে পাথরের স্তূপ।

পর্যটকদের কাছে টানতে হিমকন্যার এই জেলায় আছে বাড়তি আকর্ষণ। দেশের গণ্ডি না পেরিয়ে এখানে বসেই পাসপোর্ট ভিসা ছাড়া দেখা যায়, পৃথিবীর তৃতীয় উচ্চতম ভারতের হিমালয় পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। আর তাই পঞ্চগড়কে বলা হয়ে থাকে হিমালয় কন্যার জেলা। প্রতিবছর শীতের সময় মেঘমুক্ত ও কুয়াশামুক্ত গাঢ় নীল আকাশে সবুজের মাঝে ভেসে উঠা শ্বেত শুভ্র কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্য অবাক করার মত।

পাথর তুলছে শ্রমিক

এ জেলার তেঁতুলিয়ায় রয়েছে ভারতের মহানন্দা নদী। যেখানে সারা বছর পানি থাকলেও নৌকা ভাসে না। তবে পাথর তোলার কাজে ব্যবহৃত গোলাকার টিউব নদীর বুকে ভাসতে দেখা যায়। দল বেঁধে হাজারো শ্রমিক নদী থেকে পাথরের সঙ্গে তুলে আনে জীবিকা। তাদের হাড়ভাঙা পরিশ্রম হৃদয়ে নাড়া দিলেও পর্যটকের নজর কাড়ে মাটির নিচ থেকে পাথর তুলে আনার দৃশ্য।

সীমান্তঘেঁষা মহানন্দার পাশেই রয়েছে দৃষ্টিনন্দন জেলা পরিষদ ডাকবাংলো। এরপাশেই গড়ে উঠেছে নান্দনিক তেঁতুলিয়া পিকনিক কর্নার। রুচিসম্মত পরিকল্পনা আর মুক্তিযুদ্ধের চেতনার আদলে সাজানো এই পিকনিক কর্নার।

চায়ের কুঁড়ি সংগ্রহে ব্যস্ত চা-শ্রমিকরা

বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিসহ রয়েছে সাত বীরশ্রেষ্ঠর ম্যুরাল। একটু এগুলেই চোখে পড়বে সাত মার্চের চত্বর, বিশ্বকবি, বিদ্রোহী কবি ও সাধক লালন সাইজির ম্যুরাল। এখানে আরও রয়েছে সাদা বকের উঁচু মাথা, ওয়াচ টাওয়ার আর পাখির পেখম তোলার আকৃতি।

পিকনিক কর্নারের পেটে বিশাল শিমুলতলার নিচে রয়েছে অত্যাধুনিক বেরং কমপ্লেক্স। এর ভেতরটাও যেন জাতির জনকের চেতনায় সমৃদ্ধ। বনের রাজা সিংহ আর মেঠোপথের রাজা গরুর গাড়িরও দেখা মিলবে এই কমপ্লেক্সে। আছে বিপ্লবী চেতনার মুখ। পর্যটকদের থাকার ব্যবস্থাসহ রয়েছে আধুনিক কনফারেন্স রুম।

জিরোপয়েন্ট

তেঁতুলিয়া পিকনিক কর্নার থেকে ১৭ কিলোমিটার দূরেই বাংলাবান্ধা স্থলবন্দর। ভারত-বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর পতাকা নামানোর যৌথ মহড়াও বেশ উপভোগের। যা দেখতে জিরোপয়েন্ট জুড়ে থাকে দুই দেশের পর্যটকদের ভিড়।

এছাড়া মোগল স্থাপনা মির্জাপুর শাহী মসজিদ, বোদেশ্বরী পীঠ মন্দির, দেড় হাজার বছরের পুরনো মহারাজা দিঘি, ভিতরগড় দুর্গ নগরী ও দেশের একমাত্র পাথরের জাদুঘর পঞ্চগড়ের পর্যটন কেন্দ্রগুলো মধ্যে অন্যতম। পর্যটনের সব উপাদান মিলে অপরূপ সৌন্দর্যের কারণে দিন দিন এই শীত মৌসুমে ভ্রমণপিপাসুদের কাছে পঞ্চগড়ের কদর বাড়ছে।

এ সম্পর্কিত আরও খবর