‘জিয়া অনেক ষড়যন্ত্রের মূল হোতা’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 20:00:58

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, তৎকালীন সময় অনেক ষড়যন্ত্রের মূল হোতা ছিলেন জিয়াউর রহমান। যদি তাই না হতো, তবে বঙ্গবন্ধুর হত্যার বিচার ব্যবস্থা করতেন। একটা কথা আছে না? আসলে পাপ কখনো বাপকেও ছাড়ে না! সেদিন যদি তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার বিচারের ব্যবস্থা করতেন তবে পরবর্তীতে তাকে এভাবে জীবন দিতে হতো না। 

শনিবার (২২ ডিসেম্বর) লেকশোর হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত এক সভায় এসব কথা বলেন তিনি। দেশের তৃণমূল রাজনৈতিক দল, গোষ্ঠী ও সম্প্রদায়ের মধ্যে সহনশীলতা ও শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখা এবং বিভিন্ন সামাজিক ইস্যুতে একসাথে কাজের পরিবেশ গড়ার লক্ষ্যে জাতীয় শান্তি সম্মেলন শীর্ষক উন্মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এর সহযোগী হিসেবে কাজ করে রুপান্তর, আইডিয়া সহ কয়েকটি সংগঠন।

সুজিত রায় নন্দী বলেন, পাশাপাশি বসলেই সহাবস্থান হয় না, তার জন্য মনের মিল থাকা প্রয়োজন। মন থেকে প্রতি হিংসা দূর করতে হবে, মনকে সাগরের মত উদার করতে হবে, সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তবেই সহাবস্থান ও শান্তি প্রতিষ্ঠিত হবে। সামাজিক জীব হিসেবে আমাদের সবাইকে এক হয়ে অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করতে হবে।

তিনি আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারো সাথে কোনো বিরোধ নেই। বঙ্গবন্ধুর তৈরি পররাষ্ট্রনীতি বজায় রেখে সকল রাষ্ট্রের সাথে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেছেন।

বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, আওয়ামী লীগ-বিএনপি এক সময় সবাই কাঁধে কাঁধ মিলিয়ে স্বৈরাচার বিরোধী আন্দোলন করেছি আমরা আমাদের অনেক সহযোদ্ধাকে  হারিয়েছি। আমরা যে দলেরই হই না কেন, সামাজিকভাবে আমাদেরকে এক হয়ে চলতে হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ৯টি জেলা থেকে আগত আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত বিভিন্ন তৃণমূল পর্যায়ের নেতারা, এনজিও প্রতিনিধি এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর রাজনৈতিক ফেলোরা। অ্যাডভোকেসি টিম অব ফরিদপুরের পক্ষ থেকে প্রফেসর মো. শাহজাহান সভায় উপস্থিত ছিলেন। এ সময় জেলাগুলোর প্রতিনিধিরা বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন।

এ সম্পর্কিত আরও খবর