মাদকসহ নানা অপরাধে জড়াচ্ছে আফ্রিকানরা

, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:33:18

ঢাকা: দেশে বৈধ বিদেশি নাগরিকের সংখ্যা ৮৫ হাজার ৪৮৬। অবৈধভাবে বসবাস করা বিদেশি নাগরিকের সংখ্যাও নেহাত কম না। ৪৪ দেশ থেকে আসা নাগরিকদের মাঝে সবচেয়ে বেশি আছে ভারতের নাগরিক। তবে মাদকসহ নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ছেন আফ্রিকার দেশগুলোর নাগরিকরা। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তথ্য বলছে, গত ৫ বছরে ঢাকার বিভিন্ন থানায় ৯৬ টি মামলা দায়ের করা হয়, যার অধিকাংশ মামলা আফ্রিকান দেশ গুলোর নাগরিকের বিরুদ্ধে।

পুলিশের গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, নানা ধরনের অপরাধে জড়ানোর অভিযোগে নাইজেরিয়া, তুরস্ক, ঘানা, তানজানিয়াসহ কয়েকটি দেশের নাগরিকদের গ্রেফতার করা হয়েছে। যাদের বিরুদ্ধে ব্যবসার কথা বলে টাকা হাতিয়ে নেয়া, মাদক ব্যবসা, এটিএম বুথ জালিয়াতির সঙ্গে জড়িত থাকার প্রমাণও মিলেছে।

এই বিষয়ে গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আবদুল বাতেন বার্তা২৪.কমকে বলেন, কিছুদিন আগে গ্রেফতার হয়েছেন চার নাইজেরিয়ান নাগরিক । তারা প্রথমে বৈধভাবেই এ দেশে আসেন। পরে প্রতারণা ও মাদক ব্যবসাসহ নানা অপরাধে জড়িয়ে পড়েন।

বিগত পাঁচ বছরে বিদেশি নাগরিকদের সম্পৃক্ততা রয়েছে, এমন ৯৬টি মামলা বিশ্লেষণ করে পুলিশ জানিয়েছে, জাল টাকার ব্যবসা, চোরাচালান, মাদক কারবার সংক্রান্ত মামলা রয়েছে ৪৯টি। অন্যদিকে বিদেশে লোক পাঠানোর নামে প্রতারণা ও পরিত্যক্ত সম্পত্তি দখলের মামলা রয়েছে ৯টি এবং শ্লীলতাহানি ও ধর্ষণের অভিযোগ রয়েছে ২টি। এ ছাড়া হত্যাসহ অন্যান্য অপরাধে মামলা হয়েছে ১০টি।

এইসব অপরাধে আফ্রিকানদের সংশ্লিষ্টতা সম্পর্কে যুগ্ম কমিশনার শেখ নাজমুল আলম বার্তা২৪.কমকে বলেন, বিদেশী নাগরিকদের অপরাধে আফ্রিকানদের বড় একটা অংশ আছে। আফ্রিকানদের সবচেয়ে বড় সমস্যা এদের নিকট পাসপোর্ট পাওয়া যায় না। ফলে তাদের নাম, জাতীয়তা, বয়স নির্ণয় করা মুশকিল হয়। জিজ্ঞাসাবাদে অনেকেই আবার দুর্বোধ্য ভাষা প্রয়োগ করে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেখা যায়,  ২ হাজার ১০৫ খেলোয়াড় ও ক্রীড়া সংগঠক হিসেবে বাংলাদেশে বিদেশী নাগরিক আছে। যার অধিকাংশ আফ্রিকান ফুটবলার।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের  অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায় বলেন, দেশে বসবাসরত অনেক বিদেশি নানা ধরনের অপরাধে জড়িত। সাধারাণত খেলোয়াড়,  টুরিস্ট ভিসায় এসে বিদেশিরা এমন অপরাধ কার্যক্রম চালাচ্ছেন। তাই বিদেশিদের নিরাপত্তার স্বার্থেই আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর সমন্বয় বাড়াতে একটি টাস্ক গ্রুপ গঠন করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

অন্যদিকে  র্যা্ব সদরদপ্তর থেকে পাওয়া তথ্য বলছে,  র‌্যাব বিভিন্ন সময় ১৬৬ অবৈধ বিদেশিকে গ্রেফতার করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে প্রতারণার অভিযোগে গত মার্চ মাসেই উত্তরা থেকে ১২ নাইজেরিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে জাল টাকা, হেরোইন, বিদেশি মদ, নেশাজাতীয় দ্রব্যসহ বিভিন্ন অবৈধ সামগ্রী উদ্ধার করা হয়।

সম্প্রতি ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দপ্তর থেকে আট দফা সুপারিশ সংবলিত এক প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। খেলোয়াড় আনার ক্ষেত্রে যথাযথ মন্ত্রণালয়ের পূর্বানুমতি গ্রহণ এবং মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর বিষয়টি পুলিশ ও স্পেশাল ব্রাঞ্চকে অবহিত করার ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়েছে এই প্রতিবেদনে।

এ সম্পর্কিত আরও খবর