নুরের ওপর হামলায় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 16:01:48

ডাকসু ভিপি নুরুল হকের ওপর হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে প্রশাসনিক ও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে উন্নয়ন কার্যক্রম এবং সমসাময়িক ইস্যুতে ব্রিফিংকালে তিনি একথা জানান।

তিনি বলেন, 'ভিন্নমত প্রকাশের অধিকার প্রত্যেকেরই রয়েছে। ডাকসুর ভিপির সরকারের বিরুদ্ধে সমালোচনা করার অধিকার আছে। এখানে অন্যান্য বহিরাগতরা ছিল, এসব কথা অনেকে বলে। যত কিছুই হোক যে হামলা হয়েছে এটা নিন্দনীয় এবং আমি এর নিন্দা জানাই। এ ব্যাপারে আমাদের নেত্রীর নির্দেশে রোববার আমাদের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাসিম হাসপাতালে গেছেন, তাদের চিকিৎসার খোঁজখবর নেওয়ার জন্য। নেত্রী স্পষ্টভাবে বলে দিয়েছেন এ ঘটনায় যারা জড়িত তারা যদি দলীয় পরিচয়েরও হয়, শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।'

ওবায়দুল কাদের বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। যারাই এই অপকর্মে থাকুক, যারাই এ ধরনের হামলা করেছে তাদের বিচার হওয়া উচিত। সাংগঠনিকভাবে এবং প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। দলের পক্ষ থেকে এ ঘটনার তীব্র নিন্দা জানাই।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন এ ঘটনায় জড়িত বলে শুনেছি। তারা সরাসরি আমাদের সংগঠনের সাথে জড়িত নয়। সেখানে ছাত্রলীগ করে এমন একজনকে আগেই ছাত্রলীগ থেকে অপকর্মের জন্য বহিষ্কৃত করা হয়েছে। ছাত্রলীগ হলেই রক্ষা পাবে এমন বিষয় নয়। ছাত্রলীগের অনেকেই বিভিন্ন দলে গেছে, ছাত্রলীগের প্রভাবশালী অনেক নেতা ভিন্ন ভিন্ন দলে আছেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এটি দেখার কথা, তারা ব্যর্থ কিনা, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, 'স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি শেয়ার করেছি। এ ধরনের ঘটনা যারা ঘটায় তাদের বিষয়ে অবশ্যই আইনশৃঙ্খলা বাহিনীর দেখা উচিত। সে যেই হোক। অপকর্মকারীদের আমরা অপকর্মকারী, অপরাধীকে অপরাধী ও দুর্বৃত্তকারীদের দুর্বৃত্তকারী হিসেবেই দেখব। এখানে কোনো প্রকার ছাড় দেওয়ার প্রশ্নই ওঠে না ‌। বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতি ছিল কিনা সেটা আমি দেখি না, তারপর সরকারের পক্ষ থেকে খতিয়ে দেখা হচ্ছে।'

আগেও নুরের ওপর হামলা হয়েছে তখন দৃশ্যমান কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এবার শাস্তি বাস্তবায়িত হবে। বাস্তবায়ন হলে দেখবেন। অবশ্যই এ ধরনের ঘটনায় সরকারের বিব্রতকর অবস্থার সৃষ্টি হয়। তবে সরকার কোনো ঘটনায় নির্বিকার থাকেনা, থাকেনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বুয়েটে একজনকে হত্যা করা হয়েছে, কিন্তু যারা হত্যা করেছে তাদেরকেও আমরা হারালাম। তারা কিন্তু সরকারি দল ছাত্রলীগ করত। সেখানে সরকার তাদের প্রশ্রয় দেয়নি। সোনাগাছির ঘটনা, আবরার হত্যাকাণ্ড, রাজশাহীতে অধ্যক্ষকে অপমানিত ও অপদস্থ করায় সেখানেও ছাত্রলীগ পরিচয় যারা ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।আমরা নিজেরাই স্বীকার করি অনেক সময় অনুপ্রবেশকারী ঢুকে পড়ে। তারা বিভিন্ন অপকর্ম করে। এ বিষয়গুলো আমরা খুব সিরিয়াসলি দেখছি।

এ সম্পর্কিত আরও খবর