ডাকসুতে নুরের সঙ্গে বহিরাগত কেনো: প্রশ্ন তথ্যমন্ত্রীর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:11:48

ডাকসুর ভিপি নুরুল হক নুরের ওপর হামলার বিষয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, একটা প্রশ্ন থেকে যায়, নুর কেনো বহিরাগতদের নিয়ে সেখানে গেলেন, এতগুলো বহিরাগতদের নিয়ে সেখানে যাওয়ার কি প্রয়োজন ছিল।

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুর দেড়টায় নিজ দফতরে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আপনারা দেখেছেন সরকারকে বেকায়দায় ফেলার জন্য দেশে নানা ধরনের ষড়যন্ত্র আছে। রাজনৈতিকভাবে সরকারকে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে আমাদের প্রতিপক্ষ যারা দেশের পরিস্থিতি ঘোলাটে করতে চায়, তারা বিভিন্ন ষড়যন্ত্র করছে। এ ধরনের ষড়যন্ত্রের অংশ হিসেবে এ ঘটনা ঘটানো হয়েছে কিনা এবং তাতে উস্কানি ছিল কিনা সেটা দেখা হচ্ছে। আমরা আগেও দেখেছি ডাকসু ভিপি নুর আলোচনায় থাকতে চান।

তিনি বলেন, গতকাল যে ঘটনা ঘটেছে এটি অত্যন্ত দুঃখজনক, অনভিপ্রেত, অগ্রহণযোগ্য। আমরা কখনও এ ধরনের হামলাকে সমর্থন করি না। হামলার পরপরই আমাদের দলের দুজন নেতা সেখানে গিয়েছিলেন সমবেদনা জানাতে, তারা দলের অবস্থানের কথা পরিষ্কার করেছেন। আজকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দল ও সরকারের পক্ষ থেকে কথা বলেছেন। আমাদের বক্তব্য একই, আমরা এই ধরনের ঘটনা সমর্থন করি না। যারাই এমন ঘটনা ঘটিয়েছে সেটা নিন্দনীয়।

মন্ত্রী বলেন, ভারতের ঘটনা প্রবাহ নিয়ে সেখানে আন্দোলন করার চেষ্টা ডাকসুর কাজ নয়, তাদের কাজ হচ্ছে ছাত্রদের বিষয় নিয়ে কথা বলা। যেটার মধ্যে সীমাবদ্ধ থাকা দরকার। সেটা না করে ভারতের বিষয় নিয়ে আন্দোলনের চেষ্টা এবং বহিরাগতদের নিয়ে সেখানে উপস্থিত হওয়া। এ ঘটনায় কোনো ইন্ধন আছে কিনা তা দেখার প্রয়োজন আছে।

তিনি বলেন, মুক্তিযোদ্ধা মঞ্চের ব্যানারে ছাত্রলীগ-ছাত্রফ্রন্ট এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী যে কোনো সংগঠনের নেতৃবৃন্দ থাকতে পারে। কিন্তু ঘটনা ঘটেছে মুক্তিযুদ্ধ মঞ্চের ব্যানারে।

এ ঘটনার তদন্ত হবে জানিয়ে আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক বলেন, অবশ্যই এটা তদন্ত হবে। আমরা প্রথম থেকেই বলে আসছি এ ঘটনা অগ্রহণযোগ্য, অনভিপ্রেত ও নিন্দনীয়। একই সঙ্গে আমি প্রশ্ন রেখেছি কোনো ইন্ধন ছিল কিনা, কারণ কেউ কেউ আলোচনায় থাকতে চায়।

আওয়ামী লীগের কাউন্সিল নিয়ে মতামত জানতে চাইলে তিনি জানান, আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল দেশের প্রক্ষাপটে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এই কাউন্সিলকে ঘিরে সমগ্র জেলা ও উপজেলায় কাউন্সিলর ঘোষিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর