ঢাকা সিটি নির্বাচন: প্রার্থী মনোনয়নকারীর নাম জানানোর নির্দেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 09:29:11

আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের মেয়র পদে প্রার্থীদের মনোনয়নকারীর নাম জানাতে দলগুলোকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি।

সোমবার (২৩ ডিসেম্বর) ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্র জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এক মর্মে একটি প্রত্যয়ন পত্র থাকবে যে, ওই প্রার্থীকে দল থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। প্রত্যয়ন পত্রটি মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে।

এখানে বিশেষভাবে উল্লেখ যে, একাধিক ব্যক্তিকে মনোনয়ন দিলে সংশ্লিষ্ট দলের সকল প্রার্থীর মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। এক্ষত্রে প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি নাম, পদবি, নমুনা স্বাক্ষর একটি চিঠি তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে রিটার্নিং কর্মকর্তাকে পাঠাতে হবে। যে চিঠির অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনকে।

মো. আতিয়ার রহমান বলেন, মেয়র পদে দলীয়ভাবে নির্বাচন হয় বলে কেবল এই পদের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ক্ষেত্রেই দলগুলোকে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। ২২ ডিসেম্বর তফসিল দিয়েছে। তাই ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানানোর সময় শেষ হবে ২৮ ডিসেম্বর। অর্থাৎ আর পাঁচ দিন সময় আছে।

তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর