স্বতন্ত্র মেয়র প্রার্থীর লাগবে তিনশ স্বাক্ষর

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 13:06:45

ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র পদে স্বতন্ত্র থেকে প্রার্থী হলে তিনশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষর জমা দিতে হবে।

নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক সংক্রান্ত নির্দেশনায় এমনটি বলা হয়েছে। স্বতন্ত্র প্রার্থীকে মনোনয়নপত্র দাখিলের সময় ওই তিনশ ব্যক্তির নাম ও স্বাক্ষর রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিতে হবে, যাদের অবশ্যই সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোটার হতে হবে।

স্বতন্ত্র প্রার্থীর সমর্থনে ওই তিনশ ব্যক্তির স্বাক্ষর নির্বাচন কমিশন যাচাই করে দেখবে। এক্ষেত্রে দৈবচয়নের ভিত্তিতে পাঁচটি নাম ও স্বাক্ষর নির্ধারণ করা হবে। ওই পাঁচ ব্যক্তির তথ্য সরেজমিন তদন্ত করবেন রিটার্নিং কর্মকর্তা। এক্ষেত্রে তথ্যে কোনো গড়মিল হলে, সংশ্লিষ্ট ব্যক্তির মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবেন। এ ছাড়া তিনশ ব্যক্তির চেয়ে সংখ্যায় কম হলে কিংবা ক্রমিক নম্বরে কোনো গড়মিল হলেও মনোনয়নপত্র বাতিল হবে।

অন্যদিকে প্রার্থী হতে হলে, প্রস্তাবক ও সমর্থককেও সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হতে হবে। ২০১৫ সালের ২৮ এপ্রিলের ডিএনসিসি ভোটের সময় আব্দুল আওয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল হয়েছিল সমর্থক নির্বাচনী এলাকার বাইরের ভোটার হওয়ায়।

তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর