পিডিপিকে নিবন্ধন বাতিলে কারণ দর্শানোর নোটিশ ইসির

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 22:02:42

দলের বিশ্বাসযোগ্য তথ্য দিতে ব্যর্থ হওয়ায় প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপির নিবন্ধন বাতিলে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির উপ-সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত চিঠিতে নিবন্ধন বাতিলের বিষয়ে দলটি আপিল শুনানি প্রদানে ইচ্ছুক হলে আগামী ১৫ দিনের মধ্যে ইসি সচিবালয়কে জানাতে বলা হয়।

চিঠিতে বলা হয়, পিডিপি দলের যে তথ্য দিয়েছে তা অসম্পূর্ণ। বিধায় গত ২০ আগস্ট পূর্নাঙ্গ তথ্য পাঠাতে ১০ দিন সময় দেওয়া হয়। পরে দলটি ২ মাস সময় চেয়ে আবেদন করে। ইসি পরে ২৯ অক্টোবর পর্যন্ত সময় বৃদ্ধি করে। সে সময়ের মধ্যে পিডিপি তথ্য জমা দেয়। কিন্তু সেখানে দলের কেন্দ্রীয় কমিটিসহ কেন্দ্রীয় দপ্তর এবং জেলা ও উপজেলা দপ্তরের অস্তিত্ব ও কার্যকারিতা যাচাই করে দেখা যায়, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা ২০০৮ এর বিধির শর্তানুযায়ী কেন্দ্রীয় কমিটিসহ সক্রিয় কেন্দ্রীয় দপ্তর এবং জেলা ও উপজেলা দপ্তরের কার্যকারিতার ও অস্তিত্ব পাওয়া যায়নি।

ফলে রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী শর্ত প্রতিপালনে প্রগতিশীল গণতান্ত্রিক দল- পিডিপি নামক দলটি ব্যর্থ হওয়ায় নিবন্ধন বিধিমালার বিধি ১০ অনুযায়ী কমিশন দলটির নিবন্ধন বাতিলের বিষয়টি বিবেচনায় নেওয়া হয়।

এরফলে ড. ফেরদৌস আহমদ কোরেশীর দল ইসির নিবন্ধন হারাবে। এখন ইসির নিবন্ধিত ৪১ দল থেকে একটি দল বাদ হলে ৪০টি দল থাকবে।

এ সম্পর্কিত আরও খবর