দুই সিটিতে ১ হাজার ৮৬৪ মনোনয়ন ফরম বিতরণ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 03:48:43

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতার জন্য মনোনয়নপত্র বিতরণ করছে নির্বাচন কমিশন (ইসি)। এখন পর্যন্ত মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর সবমিলিয়ে ১ হাজার ৮৬৪টি ফরম বিক্রি হয়েছে।

শুক্রবার (২৭ ডিসেম্বর) ইসির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মেয়রপদের জন্য কোনো মনোনয়ন ফরম বিক্রি হয়নি। তবে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মনোনয়ন বিক্রি হয়েছে দুই সিটিতে।

দুই সিটি সূত্র জানায়, এখন পর্যন্ত মোট ৮ জন মেয়রপদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তার মধ্যে উত্তরে পাঁচজন। তারা হলেন- বিএনপির তাবিথ আউয়াল, আওয়ামী লীগের সালাউদ্দিন মাহমুদ, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, জাতীয় পার্টির জিএম কামরুল ইসলাম এবং স্বতন্ত্র হিসেবে স্বাধীন আক্তার আইরিন। আর দক্ষিণে মেয়রপদে মনোনয়ন সংগ্রহ করেছেন তিনজন। তারা হলেন- আওয়ামী লীগের হাজী সেলিম, বিএনপির ইশরাক হোসেন এবং বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান ওরফে আয়াতউল্লাহ।

উত্তর সিটি সূত্র জানায়, শুক্রবার পর্যন্ত সাধারণ আসনের কাউন্সিলর পদে ৬৪৬ জন ও সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে ১৫১ জন প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেছে।

গতকাল বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) পর্যন্ত উত্তরে সাধারণ কাউন্সিলর পদে ৫৬৪ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১২৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন।

দক্ষিণ সিটি সূত্র জানায়, এই সিটিতে আজ শুক্রবার পর্যন্ত সাধারণ আসনের কাউন্সিলর পদে ৮৯৯ জন ও সংরক্ষিত আসনে ১৬০ জন মনোনয়ন সংগ্রহ করেছেন।

গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণে সাধারণ আসনে কাউন্সিলর পদে ৭৮২ জন এবং সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে ১৩১ জন মনোনয়ন সংগ্রহ করেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এ সম্পর্কিত আরও খবর