এখনও কাটছে না ডেঙ্গু আতঙ্ক

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 17:39:56

সরকারি হিসাবে এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ১ লাখ ১ হাজার ৩১৯ জন। জানুয়ারিতে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়ে বছর পেরুতে চললেও ডেঙ্গু আতঙ্ক এখনও কাটছে না।

সরকারি কর্মকর্তারা বলছেন, চলতি ডিসেম্বর মাসে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা আগের বছরগুলোর এই সময়ের তুলনায় অনেক বেশি।

জানা গেছে, গত ৪৮ ঘণ্টায় নতুন করে আরও ৪০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

সারাদেশে সরকারি-বেসরকারি হাসপাতালের তথ্যের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু রোগীর পরিসংখ্যান তৈরি করছে। সেই হিসাব অনুযায়ী চলতি বছরের এ পর্যন্ত হাসপাতালে ভর্তির সংখ্যা ১ লাখ ১ হাজার ৩১৯। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১ লাখ ৯৫১ জন। বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১০২ জন।

পাশাপাশি সারাদেশে সরকারি হিসেবে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১৪৮ জনের।

বিশেষজ্ঞরা বলছেন, বর্ষা মৌসুমের পর নভেম্বরের দিকে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা কমে আসে। কিন্ত এ বছরে এমন কোন লক্ষণ দেখা যাচ্ছে না।

হেলথ ইমার্জেন্সি অপারেশন ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বার্তা২৪.কমকে বলেন, ডেঙ্গু এখন বছরজুড়েই থাকবে। কারণ, এই ভাইরাস এবার সারাদেশে ছড়িয়ে পড়েছে। তাই নভেম্বর-ডিসেম্বর মাসেও ১৫/২০ জন করে নতুন রোগী ভর্তি হচ্ছে।

এ বছর সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল গত ৭ আগস্ট। ওই দিন ২ হাজার ৪২৮ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয় বলে তথ্য রয়েছে।

শীতের সময়ে এডিস মশার চেয়ে কিউলেক্স মশার সংখ্যা বেশি থাকে। তাই এ সময়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা খুব বেশি না বাড়লেও নতুন করে ডেঙ্গু হওয়ার শঙ্কাকে উড়িয়ে দিচ্ছেন না সংশ্লিষ্টরা।

এ সম্পর্কিত আরও খবর