আতিকুলের পদত্যাগ গ্রহণ করে প্রজ্ঞাপন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 00:25:46

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মেয়র পদ থেকে আতিকুল ইসলামের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

সোমবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব আ ন ম ফয়জুল হক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে আতিকুল ইসলাম ৩০ ডিসেম্বর পদত্যাগ করেছেন। সরকার কর্তৃক তার পদত্যাগপত্র গৃহীত হয়েছে।

এর আগে বিকেল পৌনে ৪টার দিকে আতিকুল ইসলাম পদত্যাগ করেন। পদত্যাগপত্রে স্বাক্ষর করে ডিএনসিসি সচিবের মাধ্যমে তা স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠান তিনি।

মন্ত্রী বরাবর লেখা চিঠিতে আতিকুল ইসলাম উল্লেখ করেন, “আগামী ৩০ জানুয়ারি ২০২০ তারিখে অনুষ্ঠেয় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মেয়র পদপ্রার্থী হিসেবে আমাকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

উক্ত পদে মনোনয়নপত্র দাখিলের নিমিত্তে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের ২৩ ডিসেম্বর ২০১৯ তারিখে জারিকৃত বিশেষ পরিপত্রের নির্দেশনা মোতাবেক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে আমি পদত্যাগ করতে ইচ্ছুক এ অবস্থায়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর মেয়র পদ থেকে আমি ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখ পদত্যাগ করলাম। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি।”

মেয়র প্রার্থী হিসেবে গত রোববার (২৯ ডিসেম্বর) তাকে মনোনয়ন দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। আইন অনুযায়ী, পদে থেকে কোনও মেয়র নির্বাচন করতে পারবেন না। আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র ও কাউন্সিলর পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আনিসুল হক মেয়র পদে জয়লাভ করেন। ২০১৭ সালের ৩০ নভেম্বর তার মৃত্যুতে আসনটি শূন্য হয়। পরে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি উপনির্বাচনে আওয়ামী লীগের সমর্থন নিয়ে ৮ লাখ ৪৯ হাজার ৩০২ ভোট পেয়ে আতিকুল ইসলাম জয়ী হন।

আরও পড়ুন: মেয়র পদ ছাড়লেন আতিক

এ সম্পর্কিত আরও খবর