রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আচরণবিধি লঙ্ঘন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 23:26:08

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ইটিআই ভবনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ও এর বাইরে প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার সময় আরচণবিধি লঙ্ঘন করেছেন।

সোমবার (৩০ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আচরণবিধি লঙ্ঘনের নানান চিত্র দেখা যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার সকাল থেকেই কিছু প্রার্থী নির্ধারিত ৫ জনের বেশি লোক নিয়ে উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসেন। বিকেলে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের বাইরে আচরণবিধি লঙ্ঘন করে প্রার্থী ও তাদের প্রতিনিধিরা জমায়েত হয়ে শো-ডাউন করেন।

উত্তরের ২৭ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ফরিদুর রহমান ইরানের বড় ভাই জাবেদুর রহমান খান দুপুর ৩টার দিকে ৫ জনের বেশি লোক নিয়ে মনোনয়নপত্র জমা দিতে আসেন। জানতে চাইলে জাবেদুর রহমান বলেন, আমরা ৫ জনই এসেছি। বাকিরা কারা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি তাদের চিনি না।

মনোনয়নপত্র জমা দিতে গিয়ে আচরণবিধি লঙ্ঘন করেছেন কয়েকজন প্রার্থীর প্রতিনিধিরা

এ ব্যাপারে উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম বলেন, আচরণবিধি ভেঙে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার বিষয়টি আমাদের চোখে পড়েনি। কেউ লিখিত অভিযোগ দিলে আমরা বিষয়টি খতিয়ে দেখব।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের কর্মকর্তারা কার্যালয়ের ৫ জনের বেশি লোকদের প্রবেশ করতে দেবে না। আমার বিশ্বাস, আসবে না।

সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালার ১১ নম্বর ধারায় বলা আছে, “মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোন প্রকার মিছিল কিংবা শো-ডাউন করা যাইবে না বা প্রার্থী ৫ জনের অধিক সমর্থক লইয়া মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না।”

বিধিমালার বিধান লঙ্গনের শাস্তি হিসেবে বিধিমালার ৩০ নম্বর ধারায় বলা হয়েছে, “কোন প্রার্থী বা তাহার পক্ষে অন্য কোন ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে এই বিধিমালার বিধান লঙ্ঘন করিলে অনধিক ৬ মাস কারাদণ্ড অথবা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীয় হইবেন।”

এ সম্পর্কিত আরও খবর