বরিশালে চলছে সোয়া ২ কোটি বইয়ের উৎসব

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-27 02:32:56

বর্ণাঢ্য আয়োজনে বরিশালের স্কুলগুলোতে চলছে বই উৎসব। নতুন বছরের প্রথম দিনে নতুন পাঠ্য বই তুলে দেয়া হচ্ছে শিক্ষার্থীদের হাতে।

বই উৎসবকে ঘিরে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বর্ণিল সাজে সাজানো হয়েছে। ২০২০ শিক্ষা বর্ষের প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হচ্ছে বিনামূল্যের নতুন বই।

প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক ও ইবতেদায়ীসহ সকল স্তরের শিক্ষার্থীদের মাঝে ২ কোটি ২২ লাখ ১২ হাজার ৭২২ কপি নতুন বই বিতরণ করা হচ্ছে।

এর মধ্যে প্রাথমিক স্তরে ৫৩ লাখ ৯৯ হাজার ১৯ এবং মাধ্যমিক স্তরে ১ কোটি ৬৮ লাখ ১৩ হাজার ৭২২ কপি বই রয়েছে।

বুধবার (১ জানুয়ারি) সকাল ৯টায় নগরীর বটতলা নব আর্দশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসবে শিশুদের হাতে নতুন বই তুলেদেন বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান।

এসময় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল লতিফ মজুমদারসহ শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

বরিশাল বিভাগীয় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের ছয়টি জেলায় (বরিশাল, পিরোজপুর, ঝালকাঠী, বরগুনা, ভোলা, পটুয়াখালী) প্রাক-প্রাথমিকে ১ লাখ ৯৪ হাজার ৩৮৫ কপি বই, প্রাথমিকের (১ম-৫ম শ্রেণি) বাংলা ভার্সনে ৫১ লাখ ৯৭ হাজার ১৮৫ এবং ইংরেজি ভার্সনে ৭ হাজার ৪৪৯ কপি, মাধ্যমিক পর্যায়ে ৩০ লাখ ৮২ হাজার ৯৩০ কপি, এসএসসি ভোকেশনালে ৪৮ হাজার ৮৩৫ কপি, দাখিল পর্যায়ে ৮ লাখ ৩৩ হাজার ৩০০ কপি ও দাখিল ভোকেশনালে ৩ হাজার ৭০০ কপি, এবতেদায়ীতে ৪ লাখ ২১ হাজার ৯০০ কপি, ইলিশ ভার্সনে ৬ হাজার ৭৩১ কপি, কারিগরিতে (ট্রেড) ১৮ হাজার ৪৮৪ কপি ও দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৪৮১ কপি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা বিভাগ বরিশাল বিভাগীয় উপ-পরিচালক এস এম ফারুক বার্তা২৪.কমকে বলেন, সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয়েছে পাঠ্যপুস্তক উৎসব। শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিয়ে এ উৎসব পালন করা হচ্ছে। এর আগে বরিশাল বিভাগের জন্য বরাদ্দকৃত বই জেলায় জেলায় পাঠানো হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন বার্তা২৪.কমকে বলেন, নতুন বছরের প্রথম দিন আজ। বরাবরের মতো এবারও ১ জানুয়ারি সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দেওয়া হচ্ছে। সরকারের এই যুগান্তকারী পদক্ষেপ পৃথিবীর বুকে দৃষ্টান্ত স্থাপন করছে। কেননা, পৃথিবীর কোন দেশে বছরের প্রথম দিনে উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার নজির নেই।

এ সম্পর্কিত আরও খবর