"ইভিএমে ভোট করব, পিছু হটতে চাচ্ছি না"

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 16:44:07

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের সিদ্ধান্ত থেকে পিছু হটতে চান না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী।

তিনি বলেছেন, "ইভিএমে আমরা কোনো সমস্যা দেখছি না। আমরা সিদ্ধান্ত নিয়েছি ইভিএমেই নির্বাচন করব, এ থেকে আমরা পিছু হটতে চাচ্ছি না।"

বুধবার (১ জানুয়ারি) বার্তা২৪.কমকে তিনি এসব কথা বলেন।

ইভিএম নিয়ে উত্তর সিটির বিএনপির মেয়র প্রার্থী কমিশনের সঙ্গে আলোচনা করতে চান-এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তার বাবা আব্দুল আউয়াল মিন্টু আমার সঙ্গে দেখা করতে চেয়েছিলেন, দুইদিন আগে ওনার আসার কথা ছিল। কিন্তু পরে তিনি খবর পাঠিয়েছেন তিনি অসুস্থ, আসতে পারবেন না। আমি জানিয়েছি আপনি (মিন্টু) যে সময় আসতে চান, আসতে পারেন।

"ইভিএমে কোনো সমস্যা নেই, ইভিএম স্বচ্ছ। আমরা জোর গলায় বলছি, দৃঢ়ভাবে বলতে চাই ইভিএম একটা মেশিন যেখানে দুই দুই চারই হবে, দুই দুই পাঁচ হবে না। সুতরাং যার ভোট তার একাউন্টেই যাবে। বরং বিভিন্ন যে অনিয়মের অভিযোগ উঠে, সেগুলো আমরা মনে করছি ইভিএমের মাধ্যমে ভোট হলে সেই অভিযোগগুলো থাকবে না। স্বচ্ছতা এবং গ্রহণযোগ্যতার দিক থেকে আমি মনে করি ইভিএম ইজ দ্যা বেস্ট।"

তিনি বলেন, ইভিএমে ভোট না করলে আবার অন্য কথা আসবে যে আগের রাতে ভোট দিয়ে ফেলেছেন, সেটাও আরেক সমস্যা। পার্লামেন্টের ভোট তো ছয়টি ছাড়া বাকিগুলো ইভিএমে হয়নি। সমস্ত অভিযোগগুলো ইভিএমে না দিয়ে বরং অন্য জায়গায় এড্রেস করতে পারেন। তারা পোলিং এজেন্ট দিতে পারেন, আমরা আহ্বান করেছি। ইভিএমে স্বচ্ছ নির্বাচন সম্ভব। ওনারা যদি স্বচ্ছ নির্বাচন চায় ইভিএম ইজ দ্যা বেস্ট চয়েজ।

কমিশন সিটি নির্বাচনের আগে ইভিএমে ভোট না করার সিদ্ধান্ত নিতে পারে কিনা জানতে চাইলে তিনি বলেন, সিটি নির্বাচনের ব্যাপারে কমিশন কোনো কথা বলে নাই, এটা ইভিএমেই হবে। এর কোন বিকল্প নাই। যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যদি না কমিশন পরিবর্তন আনে। সাধারণত তফসিল ঘোষণার সময় আমরা যেটি নির্ধারণ করি, সেই নির্বাচনটি সেই পদ্ধতিতেই করার চেষ্টা করি। যদি আমরা ইভিএমকে না বলি সেটা ইভিএমে করি না। আবার যদি বলি ইভিএমে করব তাহলে সেটিই করি। এটিই আমাদের প্রাকটিস।

এ সম্পর্কিত আরও খবর