৩০ কোটি টাকার বাড়তি যাতায়াত ভাতা নিয়েছে বিশ্ববিদ্যালয়

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 00:54:54

প্রয়োজনের অতিরিক্ত যাতায়াত ভাতা নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। এ বাড়তি ভাতার পরিমাণ প্রায় ৩০ কোটি টাকা।

বিভিন্ন সময় নিয়ম বহির্ভূতভাবে যাতায়াত ভাতা নিয়েছে কয়েকটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ তালিকায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়গুলো অতিরিক্ত ভাতা আদায় করায় রাষ্ট্রের ক্ষতি হয়েছে ২৯ কোটি ৯৬ লাখ ৬৫০ টাকা। আগামী তিন মাসের মধ্যে এসব অনাদায়ী অর্থ ফেরত দেওয়ার আহ্বান জানানো হয়েছে। এছাড়া শিক্ষা সপ্তাহ উদযাপনের নামে ঢাকা শিক্ষা বোর্ডসহ অন্যান্য বোর্ডের শিক্ষার্থীদের কাছ থেকে সাত শতাংশ হারে প্রায় তিন কোটি ৮৬ লাখ টাকা উত্তোলন করা হয়েছে। সেই টাকা উত্তোলনের উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের নিয়ে শিক্ষা সফরের আয়োজন করা। তবে টাকা সঠিক খাতে খরচ না করায় ক্ষুব্ধ সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির বৈঠক সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনিয়মিতভাবে ব্যক্তিগত ভাতা গ্রহণ এবং মূল বেতনের সঙ্গে ব্যক্তিগত ভাতা যোগ করে বাড়ি ভাড়া ভাতা গ্রহণ করায় ৩২ লাখ ৬ হাজার ১৪৮ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানের কর্মচারীদের প্রাপ্যতা বহির্ভূতভাবে যাতায়াত ভাতা প্রদান করায় ২৯ কোটি ৯৬ লাখ ৬৫০ টাকার আর্থিক হয়েছে।

এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ফি বাবদ আদায়কৃত অর্থ বিধি মোতাবেক বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট তহবিলে জমা না করায় ৬৪ কোটি ৫৫ লাখ ৯২৬ টাকা আর্থিক ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়। এদিকে বিলের চেয়ে বেশি টাকার চেক ইস্যু করায় ৬ কোটি ৩৪ লাখ ৪৩৩ টাকা আর্থিক ক্ষতি হয়েছে। দায়ীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করার পাশাপাশি দায়ীদের কাছ থেকে টাকা আদায় করার সুপারিশ করেছে কমিটি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অনেকে উচ্চতর শিক্ষা শেষে চাকুরিতে যোগদান না করা সত্ত্বেও বেতন ভাতাদি বাবদ অনিয়মিভাবে ৪৫ লাখ ৭৫ হাজার ৪৫৫ টাকা পরিশোধ করা হয়েছে। যা রাষ্ট্রের আর্থিক ক্ষতি। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা গবেষণা বিধিবহির্ভূতভাবে গবেষণা ভাতার নামে ৮৮ লাখ ৪১ হাজার টাকা তুলেছেন বলে জানা গেছে হয়েছে। এছাড়া প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে টেস্টিং ফি এর অর্থ বিশ্ববিদ্যালয় তহবিলে জমা না করে নিজেদের মধ্যে বণ্টন করায় ১ কোটি ২৩ লাখ ৭৯ হাজার ৭৩১ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

শিক্ষা সপ্তাহ উদযাপন বাবদ শিক্ষা বোর্ডসমূহ হতে সংগৃহীত অব্যয়িত ৩ কোটি ৮৬ কোটি ৪৩ লাখ ৩ শ’ উনসত্তর টাকা কোষাগারে জমা না করায় আর্থিক ক্ষতি হয়েছে।

বৈঠক শেষে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সভাপতি মো. রুস্তম আলী ফরাজী বার্তা২৪.কমকে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়মবর্হিভুত যাতায়াত ভাতা নিয়েছে। আমাদের অনুশাসন হচ্ছে টাকা নিতে হলে সিন্ডিকেট সভায় পাস করাতে হবে। তাছাড়া বিধি বিধান মেনেই টাকা খরচ করতে হবে। যা অনেক ক্ষেত্রেই মানা হয়নি। বোর্ডগুলো শিক্ষা সপ্তাহ পালনের নামে টাকা তুলেছে সেই টাকা খরচ করেনি। পরে তারা অন্য খাতে খরচ দেখানোর চেষ্টা করেছে। যা আইন বহির্ভূত। কোন খাতের টাকা আরেক খাতে ব্যয় করতে পারে না। আমরা তাই টাকাগুলো অর্থ শাখায় জমা করতে বলেছি।

রুস্তম আলী ফরাজীর সভাপতিত্ব বৈঠকে কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, জহিরুল হক ভূঞা মোহন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ, ওয়াসিকা আয়েশা খান এবং মো. জাহিদুর রহমান অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর