শ্রম আইন ভঙ্গে রাজশাহীর ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-17 22:58:03

রাজশাহীতে শ্রম আইন ভঙ্গ করার দায়ে ছয়টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিকেলে রাজশাহীর শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) গোলক চন্দ্র বিশ্বাস এ রায় ঘোষণা করেন।

অর্থদণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে নগরীর আলিফ টেলিকম মালিককে ১০ হাজার টাকা, রাজ্জাক বস্ত্রালয়ের মালিক ও পরিচালককে ৪৫ হাজার টাকা, ক্যাটস আই (তৈরী পোশাক) প্রতিষ্ঠানের মালিক ও ম্যানেজারকে ২৫ হাজার টাকা, এক্সপোর্ট এস্কুসিভ এর মালিক ও ম্যানেজারকে ২৫ হাজার টাকা, কাটাখালি এলাকার রোমানা ইট-ভাটার মালিককে ২৫ হাজার, একই এলাকার অপর একটি ইট-ভাটার মালিক ও ম্যানেজারকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

রায়ে উল্লেখিত লঙ্ঘনসমূহ সংশোধন করে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর থেকে সার্টিফিকেট আদালতে দাখিলের জন্য শ্রম আদালত থেকে নির্দেশ দেয়া হয়।

এর আগে দুপুরে রাজশাহী শ্রম আদালত থেকে পাবনা দু’টি ইট-ভাটার মালিক ও ম্যানেজারকে ১ লাখ ৫০ হাজার টাকা অর্থদণ্ডের রায় প্রদান করা হয়।

রায়ে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (সংশোধিত ২০১৮) এবং বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫ মোতাবেক কারখানা, দোকান ও প্রতিষ্ঠানসমূহে শ্রমিকদের নিয়োগ পত্র, ছবিসহ পরিচয় পত্র, ওভার টাইম, শ্রমিক রেজিস্টার, দুর্ঘটনা রেজিস্টার, শ্রমিকদের হাজিরা বেতন ও ছুটি রেজিস্টার রক্ষণাবেক্ষণের নিয়ম রয়েছে।

তবে তা লঙ্ঘন করে এই ছয়টি প্রতিষ্ঠানের মালিকরা শ্রমিকদের শ্রম আইন মোতাবেক কোন রেকর্ড রেজিস্টার রক্ষণাবেক্ষণ করেন না, শ্রমিকদের ১৫/১৬ ঘন্টা পর্যন্ত কাজ করানো হয়, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর প্রতিনিয়ত পরিদর্শনের মাধ্যমে বিভিন্ন কারখানা, দোকান ও প্রতিষ্ঠান পরিদর্শন করে পরিলক্ষিত শ্রম আইনের লঙ্ঘনসমূহ সংশোধনের জন্য পরিদর্শন প্রতিবেদন এবং পরবর্তিতে তাগিদপত্র রেজিস্টার ডাক যোগে প্রেরণ করে থাকেন।

রায়ে আরও উল্লেখ করা হয়, সুনির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরেও উল্লেখিত প্রতিষ্ঠানের মালিক বা ব্যবস্থাপক আইন সংশোধনের কোন পদক্ষেপ গ্রহণ না করায় কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর থেকে তাদের বিরুদ্ধে শ্রম আদালতে দায়েরকৃত মামলা অর্থদণ্ডের মাধ্যমে নিষ্পত্তি করা হলো।

এ সম্পর্কিত আরও খবর