মেলায় গৃহস্থালি ও নিত্যপণ্যের চাহিদা বেশি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 15:04:16

বেলা বাড়ার সাথে সাথে ভিড় বাড়ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায়। দুপুরে তেমন দেখা না মিললেও বিকাল থেকে বেড়েছে দর্শনার্থীর সংখ্যা। নামী দামী প্রতিষ্ঠানের সুসজ্জিত প্যাভিলিয়নে দর্শনার্থী কম।

দর্শনার্থীদের মধ্যে নারী ও শিশুদের ভিড় দেখা গেছে। শিশুদের খেলনা, নিত্যপ্রয়োজনীয় ও গৃহস্থালি পণ্যেরই চাহিদা বেশি। এর মধ্যে প্লাস্টিক সামগ্রী, গৃহস্থালি পণ্য, কাপড়, ক্রোকারিজ, মশলাপাতি, ইমিটেশনের জুয়েলারি ও কসমেটিকসের দোকানেই ভিড় বেশি ক্রেতাদের।

সরেজমিন শুক্রবার (৩ জানুয়ারি) দেখা গেছে, প্যাভিলিয়ন, প্রিমিয়ার প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, সাধারণ স্টল রয়েছে। সেখানে নারীদের রূপচর্চার সামগ্রী, ইলেকট্রনিকস পণ্য, পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য ও জুতা, খেলার সামগ্রী, খেলনা, ষ্টেশনারী, জুয়েলারি, সিরামিকস পণ্য, মেলামাইন পণ্য, দেশি বস্ত্র, আসবাবপত্র, হস্ত জাতসহ নানা ধরনের পণ্য বিক্রি হচ্ছে ।

প্রীতি এন্টারপ্রাইজের কাশ্মীরী শাল ঘরে ক্রেতারা বিভিন্ন ধরনের শাল দেখছিলেন। মিরপুর থেকে আসা গৃহিনী তাহমিনা আক্তার জানান, ঘুরতে এসে একটি শাল পছন্দ হয়েছে। যে শীত পড়ছে শাল নেওয়াই ভাল হবে।

৫৩ নম্বর স্টল বেশ বড়। স্টলের নাম ছোয়া কালেকশন। নারীদের শাড়ি ও থ্রি-পিস বিক্রি হচ্ছে এখানে। ক্রেতাদের জন্য ছাড় রয়েছে। বার্মিজ তাত ৩শ, তিন সেট ৭শ টাকায় বিক্রি হচ্ছে। ফ্যামিলি অফারে এক সেট থ্রি-পিস ৪৫০ টাকা এবং তিন সেট ১১শ টাকায় বিক্রি করছেন তারা।

এফ জি জুয়েলারি গ্যালারীর স্টল নম্বর ৭১। বাহারি সব ইমিটেশন জুয়েলারি বিক্রি হচ্ছে। এখানে নারী ক্রেতাদের ভিড় ছিল অনেক।

নজরুল স্টোরে সবই মসলা সামগ্রী। কাজু বাদাম, আখরোট, জিরা, দারুচিনি, বাদাম, পেস্তা, তিলের তেল, কালিজিরা তেল, মধু পাওয়া যাচ্ছে এ স্টলে।

৬৪ নম্বর স্টলের আল আমিন এন্টারপ্রাইজে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে নানা নিত্যপণ্য।

মিনি প্যাভিলিয়ন ফেইথ অ্যান্ড টাচের মার্কেটিং ম্যানেজার আমির আলী বলেন, মেলায় নিত্যপণ্য ও গৃহস্থালি জিনিসের প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি। কারণ এসবের দাম তুলনামূলক কম। দামি জিনিস কম বিক্রি হচ্ছে।

রাজধানীর শেরেবাংলা নগরে গত ১ জানুয়ারি (বুধবার) মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)-শুরু হয়েছে। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

মেলায় প্রবেশ টিকিটের দাম ধরা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা।

এবারের মেলায় মোট স্টল ৪৮৩টি। স্টলের মধ্যে রয়েছে ১১২টি প্যাভিলিয়ন, ১২৮টি মিনি প্যাভিলিয়ন এবং ২৪৩টি বিভিন্ন ক্যাটাগরির স্টল।

এ বছর ২১টি দেশ- ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ, সিঙ্গাপুর, চীন, দক্ষিণ কোরিয়া, হংকং, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইরান, তুরস্ক, মরিশাস, ভিয়েতনাম, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও অস্ট্রেলিয়া এতে অংশ নিচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর