২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ৫২২৭: নিসচা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 17:02:56

২০১৯ সালে ৪৭০২ সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৫২২৭ জনের, যা ২০১৮ সালের তুলনায় শতকরা ১৫ শতাংশ বেশি।

শনিবার (৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই আয়োজিত ২০১৯ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ অনুষ্ঠানে  এসব তথ্য জানানো হয়। 

নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, ও শাখা সংগঠনের রিপোর্ট অনুযায়ী এ প্রতিবেদন তৈরি করেছি। এতে দেখা যাচ্ছে ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন মোট ৫২২৭ জন। যা গত বছর ছিল ৪৪৩৯ জন। গত বছরের তুলনায় এ বছর সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৭৮৮ জন বেশি। ১৯ সালের মোট দুর্ঘটনার সংখ্যা ৪৭০২, আহতের সংখ্যা ৬৯৫৩ জন, আর দুর্ঘটনায় মারা গেছেন ৫২২৭ জন। সড়ক দুর্ঘটনা রোধ করতে সরকার এবং আমাদের সবার একযোগে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ নিয়ে কিছু কুচক্রী মহল জনসাধারণ ও চালকদের মাঝে ভীতির সঞ্চার করছে। আসলে এই আইনটি কোন জেল-জরিমানার জন্য নয়, এই আইনটি সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য করা হয়েছে। সকলেই যদি আইন মেনে চলে তবে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে, যেখানে জেল-জরিমানার কথাই আসে না। বিশেষ করে এই আইনটি চালকবান্ধব।

পরিসংখ্যান উপস্থাপনে আরও উপস্থিত ছিলেন, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা সেলের কেন্দ্রীয় মহাসচিব সৈয়দ এহসানুল হক কামালসহ নিসচা সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর