পরিবেশবান্ধব শহরের পুরস্কার জিতল রাজশাহী

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 20:16:18

পরিষ্কার-পরিচ্ছন্নতায় রাজশাহীর সুনাম দেশজুড়ে। আর বাতাসে ক্ষতিকারক ধূলিকণা কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখায় বিশ্বের সেরা শহর রাজশাহী। এবার নতুন বছরে সব চাইতে পরিবেশবান্ধব শহর হিসেবে রাজশাহী অর্জন করলো ‘এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি সিটি অফ দ্যা ইয়ার-২০২০’ অ্যাওয়ার্ড।

চ্যানেল আই প্রকৃতি মেলা ১০ম বর্ষে পদার্পণে ১ম বারের মত এ পদক প্রদান করা হয় বিশ্বের সব চাইতে নির্মল বায়ুর শহর রাজশাহীকে। সিটি করপোরেশনের পক্ষ থেকে এ সম্মাননা গ্রহণ করেন সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

মেয়রের হাতে সম্মাননা তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। শনিবার (৩ জানুয়ারি) সকালে ঢাকায় চ্যানেল আই চেতনা চত্বরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্মাননা গ্রহণের পর অনুভূতি জানাতে গিয়ে মেয়র লিটন বলেন, আমি প্রথম মেয়াদে মেয়র থাকাকালে নগরীতে প্রচুর পরিমাণ বৃক্ষ লাগানো হয়েছিল। জিরো সয়েল প্রকল্প বাস্তবায়ন ও বিপুল পরিমাণ বৃক্ষরোপনসহ বহুমুখী উদ্যোগের কারণে ২০১৬ সালে বাতাসে ক্ষতিকর ধূলিকণা কমিয়ে  বিশ্বের সেরা শহর নির্বাচিত হয় রাজশাহী।

এদিকে, এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি সিটি অফ দ্যা ইয়ার-২০২০ সম্মাননা লাভ করায় মেয়র লিটনকে অভিনন্দন জানিয়েছেন সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

জানা যায়, ২০১৬ সালে বাতাসে ভাসমান মানবদেহের জন্য ক্ষতিকর কণা দ্রুত কমিয়ে আনার ক্ষেত্রে বিশ্বে সেরা শহর নির্বাচিত হয় রাজশাহী। জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উপাত্তের ভিত্তিতে যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়।

এর আগে ২০১২ সালের ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পরিবেশ পদক গ্রহণ করেন রাসিকের তৎকালীন মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। একই বছর বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারও লাভ করে রাজশাহী সিটি করপোরেশন।

এ সম্পর্কিত আরও খবর