ফিরে দেখা ২০১৯: বছরজুড়ে আলোচনায় ময়মনসিংহ

ময়মনসিংহ, জাতীয়

উবায়দুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-09-01 15:36:33

নানা ঘটনা-অঘটনার মধ্য দিয়ে পার হওয়া ২০১৯ সালের বেশির ভাগ সময় আলোচনায় ছিল ময়মনসিংহ বিভাগ।

বছরটিতে ময়মনসিংহ বিভাগের জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ঘটনা ছিল সবচেয়ে বেশি আলোচিত। নারী অফিস সহকারীর সঙ্গে জেলা প্রশাসক আহমেদ কবীরের আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে সমালোচনার ঝড় উঠে সারাদেশে। এরপর শাস্তিমূলক ওএসডি করা হয় সেই জেলা প্রশাসককে।

বছরের শুরুতেই বন্যার পানিতে আক্রান্ত হয় বিভাগের চার জেলা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন শেরপুর ও জামালপুরের মানুষ। পানিতে তলিয়ে যায় ফসলি জমি, বসতভিটা। পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করেছে লাখো মানুষ। এছাড়াও নেত্রকোনার হাওরে পানিতে ডুবে নষ্ট হয় কৃষকের হাজার হাজার হেক্টর জমির ধান।

গেল বছরের ৯ জুন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে অপহরণ করা হয় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজের ভাগ্নে ইফতেখার আলম সৌরভকে। এরপর সৌরভের মায়ের সংবাদ সম্মেলন ও সোহেল তাজের ফেসবুক লাইভ ব্যাপক আলোচনা ও উৎকণ্ঠার জন্ম দেয়। অপহরণের ১১ দিন পর ২০ জুন ভোররাতে সৌরভকে ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় ফেলে রেখে যায় অপহরণকারীরা। পরে খবর পেয়ে তাকে উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করে ময়মনসিংহ জেলা পুলিশ।

বছরের মাঝামাঝিতে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম ভোটকে ঘিরে ছিলো জনগণের মাঝে উৎসাহ উদ্দীপনা। মেয়র পদে কে পাচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন কিংবা সিটির প্রথম নগর পিতা কে হচ্ছেন, তা আলোচনার জন্ম দিয়েছিল সবার মাঝে। সেই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রথম মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সাবেক পৌর মেয়র ইকরামুল হক টিটু।

সারাদেশে যখন ছেলেধরা গুজবে গণপিটুনির ঘটনা ঘটছিল একের পর এক, ঠিক সেই সময় নেত্রকোনা শহরে যুবকের ব্যাগ থেকে এক শিশুর গলাকাটা মাথা উদ্ধারের ঘটনায় আতঙ্কের জন্ম দেয় সারাদেশে। ছেলেধরা গুজবে গণপিটুনিতে মারা যায় বেশ কয়েকজন।

এছাড়াও জুলাই মাসে নেত্রকোনায় পরপর কয়েকটি ধর্ষণের ঘটনা আলোচনার জন্ম দেয়। বিশেষ করে দুইটি স্কুলের দুই প্রধান শিক্ষকের বিরুদ্ধে বেশ কয়েকজন স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগ করে। এরপর গ্রেফতার হন শিক্ষকরা। যা নিয়ে সমালোচনার ঝড় উঠে।

বছরের শুরুতে শেরপুর জেলার স্থানীয় রাজনীতি নিয়ে সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও সংসদের হুইপ আতিউর রহমান আতিকের মধ্যে বিরোধ প্রকাশ হলে উত্তেজনা ছড়ায় পুরো জেলায়। যার প্রভাব পড়ে উপজেলা পরিষদ নির্বাচনেও। রাজনীতি নিয়ে উত্তেজনার খবর ছড়িয়ে পড়ে সারাদেশে।

বছরের শেষ দিকে ময়মনসিংহে ট্রলি ব্যাগে হাত-পা ও মাথাবিহীন অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়। কুড়িগ্রাম থেকে উদ্ধার করা হয় ওই খণ্ডিত মরদেহের হাত-পা ও মাথা। পরে মরদেহের পরিচয় শনাক্ত করা হয়। এরপর একে একে বেরিয়ে আসে প্রেমিকা, তার দুই ভাই ও ভাবির সহযোগিতায় নৃশংস হত্যার ঘটনা। গ্রেফতার করা হয় সব আসামিদের।

তবে বড় কোনো সংঘাত, রাজনৈতিক হানাহানি ছাড়া শান্তিপূর্ণভাবেই ময়মনসিংহ বিভাগে পার হয়েছে ২০১৯ সাল ।

এদিকে সম্প্রতি সব খবরের মাঝে আশার খবর হলো, বহুল প্রত্যাশিত ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের খনন কাজ শুরু হয়েছে। যার ব্যয় ধরা হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর