কর্মী হয়ে উঠছে কুষ্টিয়া কারাগারের বন্দীরা

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 12:02:44

কুষ্টিয়া: কুষ্টিয়া জেলা কারাগারে কয়েদি ও বন্দীদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের সৃষ্টি করা হচ্ছে। এর ফলে বন্দীরা দক্ষ কর্মী হয়ে উঠছে।

বর্তমানে কারাগারের ভেতরে উৎপাদন হচ্ছে কয়েদিদের পোশাক, তোয়ালে, গামছা ও লুঙ্গি। কারাগারের ভেতরে চালু তাঁতেই চলছে এসব কার্যক্রম। বন্দীদের হাতে কলমে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে একতারা তৈরিসহ ইলেকট্রনিক্স পণ্য মেরামতেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ পাওয়ার পর অনেকে জামিনে মুক্ত হয়ে নিজে দোকান দিয়ে ইলেকট্রনিক্স যন্ত্রপাতি মেরামত করে বেকারত্ব দূর করেছে। আবার কেউ অন্যের দোকানে চাকরি নিয়ে দক্ষতার সঙ্গে কাজ করছে।

শুধু তাই নয় বন্দীদের বাধ্যতামূলক অক্ষর জ্ঞানের শিক্ষা দেয়া হচ্ছে। এতে অনেকেই টিপসই বাদ দিয়ে নিজের নাম লিখে স্বাক্ষর করতে পারেন। এছাড়াও এখানে বন্দীরা গানের চর্চা করে থাকে।

কারা সূত্রে জানা গেছে, ১৯৬৮ সালে ২৯ একর জায়গার উপর নির্মিত কুষ্টিয়া জেলা কারাগারটিতে ৬শ জন ধারণ ক্ষমতা সম্পন্নের হলেও বর্তমানে পুরুষ-নারীসহ সাড়ে ৬শ বন্দী-কয়েদি অবস্থান করছে। বন্দী নারী ও পুরুষদের বিভিন্ন কাজে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এসব কাজে সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন জেলা কারাগারের সুপার জাকের হোসেন।

জেল সুপার জানান, বাণিজ্যিক উদ্দেশে নয়, তারা এ কার্যক্রম চালু করেছেন কেবল মাত্র বন্দীদের প্রশিক্ষিত করতে। যাতে করে তারা নিজেরা প্রশিক্ষণ গ্রহণ করে কর্মসংস্থানের সৃষ্টি করতে পারে। এছাড়া এখানকার তৈরিকৃত লুঙ্গি, গামছা বিক্রির জন্য কারা অভ্যন্তরে স্টল দেওয়া হবে।

কুষ্টিয়া জেলা কারা কর্তৃপক্ষ জানিয়েছে, কারাগারের উৎপাদন বিভাগ যথেষ্ট সমৃদ্ধ। এখানকার তাঁত বিভাগে দুটি যান্ত্রিক তাঁত রয়েছে। এখান থেকে উৎপাদন হয় কয়েদিদের পোশাক, তোয়ালে, গামছা ও লুঙ্গি। এর প্রসার ঘটাতে আরও পদক্ষেপ নেওয়া হচ্ছে। কারাগারের ভেতরে চালুকৃত যন্ত্রচালিত তাঁতে প্রশিক্ষণ দিতে আসা প্রশিক্ষকের মাধ্যমে ৩০ জন বন্দী কাজ করছে নিয়মিত।

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান জানান, কুষ্টিয়া জেলা কারাগার প্রকৃত অর্থে সংশোধনাগার হয়ে উঠেছে। বন্দীদের স্বাভাবিক জীবনে ফেরাতে তারা নানা কর্মকাণ্ড বাস্তবায়ন করছে। এখানে উৎপাদন বিভাগ ছাড়াও রয়েছে কর্মমুখী শিক্ষা ও প্রশিক্ষণ ব্যবস্থা। কারাগারে প্রশিক্ষণ পাওয়া অনেকেই মুক্তি পেয়ে নিজ নিজ পেশায় প্রতিষ্ঠাও পেয়েছে।

এ সম্পর্কিত আরও খবর