এসডিসি মহাপরিচালক বাংলাদেশে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 18:20:19

সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট অ্যান্ড কো অপারেশন (এসডিসি) এর মহাপরিচালক রাষ্ট্রদূত ম্যানুয়েল সাগের পাঁচ দিনের সফরে সোমবার (৫ জানুয়ারি) ঢাকায় এসে পৌঁছেছেন।

এসডিসি হলো আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার জন্য নিয়োজিত সুইজারল্যান্ডের সরকারি সংস্থা। কক্সবাজারে চলমান মানবিক সংকটসহ বাংলাদেশের উন্নয়ন চ্যালেঞ্জসমূহ এবং বাংলাদেশে সুইস সহায়তায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহ সম্পর্কে সম্যক ধারণা লাভ করা তার এই সফরের উদ্দেশ্য।

সফরকালে সাগের বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের বর্তমান গতি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বাস্তবায়ন এবং রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, আন্তর্জাতিক ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবেন।

৬ জানুয়ারি সাগের কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন। সেখানে তিনি স্থানীয় সরকারি কর্মকর্তা এবং আন্তর্জাতিক ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে চলমান মানবিক সংকটের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলবেন।

সুইজারল্যান্ড বিগত ২০১৭ সাল থেকে রোহিঙ্গা উদ্বাস্তু এবং কক্সবাজারের স্থানীয় জনগণের কল্যাণে ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

সাগের গাজীপুর ও নরসিংদী জেলায় এসডিসির সহ-অর্থায়নে চলমান কয়েকটি উন্নয়ন প্রকল্পও পরিদর্শন করবেন। প্রতিশ্রুতিবদ্ধ উন্নয়ন অংশীদার হিসাবে সুইজারল্যান্ড দীর্ঘদিন ধরে বাংলাদেশের সঙ্গে আছে।

অর্থনৈতিক উন্নয়ন, স্থানীয় শাসন এবং নিরাপদ অভিবাসনের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে বর্তমানে সুইজারল্যান্ড বাংলাদেশে উন্নয়ন সহযোগিতা প্রদান করছে।

এ সম্পর্কিত আরও খবর