ঢাকায় রাজনাথ সিং

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:42:06

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শুক্রবার (১৩ জুলাই) সন্ধ্যায়  তিনদিনের সফরে ঢাকায় এসেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন রাজনাথ সিং-কে কুর্মিটোলা বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে স্বাগত জানান।

সেখান থেকে তিনি হোটেল সোনারগাঁও-এর উদ্দেশ্য রওনা দেন। সেখানেই থাকবেন রাজনাথ সিং। রাতে ঢাকাস্থ ভারতের হাইকমিশনে নৈশভোজে অংশ নেবেন তিনি।

শনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় রাজনাথ সিং  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এরপর তিনি যমুনা ফিউচার পার্কে একটি নতুন, আধুনিক ও সমন্বিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধন করবেন।

তারপর তিনি বিশেষ বিমানে রাজশাহী সফর করবেন এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের

সঙ্গে যৌথভাবে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে বাংলাদেশ-ভারত মৈত্রী ভবন উদ্বোধন করবেন। বিকেলে ফিরে এসে বিজিবি হেডকোয়ার্টারে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে অংশ নেবেন।

রোববার (১৫ জুলাই) সকালে বঙ্গবন্ধু স্মৃতিযাদুঘর পরিদর্শন শেষে ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ বৈঠকে অংশ নেবেন। সে বৈঠক দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী সভাপতিত্ব করবেন।

মন্ত্রীদ্বয় নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ ক্রিয়াকলাপ দমনে সহযোগিতা এবং ভ্রমণ ব্যবস্থা সম্পর্কিত বিষয়ে আলোচনা করবেন। রাজনাথ সিং-এর বাংলাদেশ সফরে  দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে সহযোগিতা করবে বলে আশা করেছে ভারত।

ভারত ও বাংলাদেশের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের এটি নিয়মিত বৈঠক। ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লীতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। রোববার দুপুরে রাজনাথ সিং ঢাকা ছাড়বেন।

এ সম্পর্কিত আরও খবর