সিসিক নির্বাচন: উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনী মাঠ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 21:59:32

সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচন ৩০ জুলাই। আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে ১০ জুলাই থেকে। ভোট গ্রহণের এখনো বাকী ১৬ দিন। এরআগেই আচরণবিধি লংঘনের অভিযোগের পাহাড় জমেছে রিটার্নিং অফিসারের কার্যালয়ে। ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনী মাঠ। রাজনৈতিক দলের মেয়র প্রার্থী ছাড়াও কাউন্সিলররা অভিযোগ করছেন একে অন্যের বিরুদ্ধে। 

আওয়ামীলীগের মেয়র পদপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান অভিযোগ করেছেন, আম্বরখানা ও চৌহাট্টায় তার পোস্টার ছিড়েছে আরিফ সমর্থকরা। একই সাথে আচরণবিধি লঙ্গন করে আরিফের পক্ষে নগরীতে মাইকিং করা হচ্ছে। কামরানের পক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের বাণিজ্য বিষয়ক সম্পাদক দিবাকর ধর রাম রিটার্নিং অফিসারের কাছে এ অভিযোগ দাখিল করেন। তিনি এতে উল্লেখ করেন মেডিকেল রোড এলাকায় সিএনজি চালিত গাড়িতে আরিফের পক্ষে প্রচরাণায় দুটি মাইক দেখতে পেয়েছেন।

বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর পক্ষে শুক্রবার জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ নির্বাচনের রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

তিনি বদর উদ্দিন আহমদ কমরান আচরণবিধি লংঘন করছেন বলে উল্লেখ করেন। একই সাথে বুধবার (১১ জুলাই) রাতে আরিফুল হকের ধানের শীষ প্রতীক পোস্টার লাগানোর সময় শ্রমিককে মারধরের বিষয়টিও তিনি তুলে ধরেন। এ ঘটনায় আরিফুল হক চৌধুরী পুলিশ ফাড়িতে অবস্থাননেন। শ্রমিককে ছেড়ে দেয়ার পর তিনি গভীর রাতে পুলিশ ফাঁড়ি ছাড়েন। 

জামায়াতের স্বতন্ত্র প্রার্থী এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের বিভিন্ন স্থানে তার পোস্টার ছিড়ে ফেলার অভিযোগ করছেন  রিটানিং অফিসারের কাছে। বিএনপি থেকে বহিস্কৃত বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিমেরও একই অভিযোগ রয়েছে। ১২ জুলাই নগরীর পাঠানটুলায় একজন মেয়র প্রার্থীর পক্ষে মোটরসাইকেল শোডাউন দেয় সমর্থকরা। এছাড়া আনুষ্ঠানিক প্রচরাণা শুরুর পরদিন  নগরীর  মোহাম্মদ আলী জিমনেসিয়ামে সুজনের ‘জনগনের মুখোমুখি অনুষ্ঠান’ প্রশ্ন করার সুযোগ না পেয়ে নৌকা প্রতীকের সমর্থকরা বিশৃংখলা করার চেষ্টা করে। এই পরিস্থিতিতে যে কোন মুহুর্তে সিলেটের নির্বাচনী মাঠ উত্তপ্ত হয়ে উঠতে পারে।

প্রার্থীরা বিপুল সংখ্যক সমর্থক নিয়ে লিফলেট বিলিসহ প্রচার-প্রাচরণায় লিপ্ত রয়েছেন। এতে শুক্রবার (১৩ জুলাই) ছুটির দিনেও নগরীতে তীব্র যানজট দেখা দেয়। অনেক সময় প্রার্থীর সমর্থকদের বহরের পিছনে পড়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রী সাধারণকে।

সিলেট সিটি কর্পোরেশনের রিটার্নিং অফিসার আলিমুজ্জামান জানান, প্রতিদিন আচরণবিধি লংঘনের অভিযোগ জমা পড়ছে তাদের কাছে। তারা নীতিমালা অনুসরণ করে ব্যবস্থা নিচ্ছেন। কখনো প্রার্থীকে ডেকে এনে সতর্ক করছেন। এরআগে স্বতন্ত্র প্রার্থী এডভোকেট জুবায়েরকে শোকজ করেছেন বলেও জানান তিনি।

সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার গোলাম কিবরিয়া জানান, নির্বাচন কমিশন যখন চাইবে পুলিশ সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে। নগরীর আইনশৃংখলা অনেক ভালো। পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর