বিদেশে দক্ষ কর্মী পাঠাতে মেহেরপুরে টিটিসি

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:37:32

মেহেরপুর: দক্ষ মানব সম্পদ পাঠিয়ে বৈদেশিক আয় বৃদ্ধি ও বেকারদের স্বাবলম্বী করার লক্ষ্য নিয়ে মেহেরপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) পথচলা শুরু হয়েছে। ইতোমধ্যে ১২৬ জন প্রশিক্ষণে উত্তীর্ণ হয়েছে। শ্রমিক হিসেবে নয় দক্ষতার আলোকেই নির্দিষ্ট কাজ নিয়ে বিদেশ যাওয়ার স্বপ্ন দেখছে প্রশিক্ষণার্থীরা।

অপরদিকে প্রশিক্ষণের জ্ঞান কাজে লাগিয়ে দেশেই জীবন গড়ার স্বপ্নও দেখছে কিছু যুবক।

টিটিসি সূত্রে জানা গেছে, গত অক্টোবর মাস থেকে মেহেরপুর টিটিসি প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। কম্পিউটার অপারেশন, জেনারেল ইলেকট্রনিক্স, জেনারেল ইলেকট্রিক্যাল, মেশিন টুলস অপারেশন, সিভিল কনস্ট্রাকশন ও গার্মেন্টস ট্রেডে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ চালু হয়েছে। ১৬-২০ বছর বয়সীদের জন্য নিয়মিত (সকালে) এবং ১৭-৩৫ বছর বয়সীদের জন্য স্বনির্ভর (বিকেলে) ভিত্তিতে প্রশিক্ষণ চলছে। নিয়মিত ছাত্রছাত্রীদের জন্য রয়েছে মাসিক ১ হাজার টাকা বৃত্তির ব্যবস্থা। যার মধ্য দিয়ে ছাত্রছাত্রীরা তাদের পছন্দের বিষয়ে প্রশিক্ষণ নিতে পারছে। নির্দিষ্ট কোনো বিষয়ে দক্ষতা অর্জন করেই বিদেশ গমন কিংবা দেশেই স্বনির্ভরতা অর্জনের লক্ষ্য নিয়ে ছাত্রছাত্রীরা ভর্তি হচ্ছে বলে জানা গেছে।

প্রায় বিনামূল্যে দক্ষতা অর্জনের এমন সুযোগ মেহেরপুর জেলায় এই প্রথম। তাই আগ্রহীদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর একটি সূত্রে জানা গেছে, ১৯৭৬ সাল থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত বিদেশগামী কর্মীর প্রায় অর্ধেকই ছিলেন অদক্ষ। ফলে কর্মসংস্থানের বিপরীতে কাঙ্ক্ষিত রেমিটেন্স আনতে পুরোপুরি সফল হতে পারেনি সরকার। যদি দক্ষ জনশক্তির কর্মসংস্থানের বন্দোবস্ত করা যায় তাহলে রেমিটেন্সের হার অনেক বাড়বে। তাই বিএমইটি টিটিসির মাধ্যমে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ দেয়া জোরদার করেছে। দেশীয় ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য শীল দক্ষতাভিত্তিক প্রশিক্ষণ ও শিক্ষার মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরিই এর মূল লক্ষ্য।

মেহেরপুর টিটিসির জেনারেল ইলেকট্রিক্যালের ছাত্র আলা উদ্দীন বলেন, ‘মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ইলেকট্রিক্যাল কাজে ভালো বেতন পাওয়া যায় বলে শুনেছি। তাই এখানে ভর্তি হয়েছি। কোর্স শেষ করে ভিসার জন্য চেষ্টা করবো।’

মুঠোফোনে কাতার প্রবাসী মেহেরপুরের পূর্ব মালসাদহ গ্রামের শামীম রেজা বলেন, ‘আমার মতো অনেক বাংলাদেশি কাতারে ইলেকট্রিক্যালসহ বিভিন্ন বিষয়ে দক্ষতার সাথে কাজ করে সুনাম অর্জন করছেন। কিন্তু দেশ থেকে আসার সময় আমাদের কোনো প্রাতিষ্ঠানিক দক্ষতার সনদপত্র ছিল না। হাতে-কলমে শিখে আমরা দক্ষতা অর্জন করেছি। আমাদের এখানে কাজ করা সনদপত্রধারী অনেক ভারতীয় ফোরম্যান হিসেবে কাজ পেয়েছেন। তারা বেতনও পাচ্ছেন আমাদের চেয়ে অনেক বেশি। তাই নির্দিষ্ট কোনো বিষয়ে যদি দক্ষতার সনদপত্র নিয়ে কাজ করতে আসে তাহলে অনেক ভালো করা যাবে।’

টিটিসি সূত্রে জানা গেছে, বিষয় ভিত্তিক প্রশিক্ষণ কোর্স ছাড়াও বিদেশগামীদের জন্য তিন দিনের ওরিয়েন্টেশন দেয়া হয়। সংশ্লিষ্ট দেশের স্বাস্থ্যবিধি, আবহাওয়া, প্রয়োজনীয় আইন-কানুন, কর্মপরিবেশে করণীয়, টাকা পাঠানোর বৈধ উপায়, বিপদে পড়লে দূতাবাসের সাথে যোগাযোগের নিয়ম ও দালালদের হাত থেকে রক্ষা পাওয়ার বিষয়গুলো শেখানো হয়।

মেহেরপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহিদুল ইসলাম বলেন, ‘আমরা দক্ষ মানব শক্তি তৈরি করছি। বিদেশে দক্ষ কর্মী পাঠানো ও দেশেই বিষয়ভিত্তিক হাতের কাজ করতে পারবে তারা। এছাড়াও উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ডাটাবেজ তৈরি করছে বিএমইটি। সংশ্লিষ্ট বিষয়ে কোনো দেশে কর্মী পাঠানোর চাহিদা পেলে ডাটাবেজ অন্তর্গতরা অগ্রাধিকার পাবে।’

উল্লেখ্য, মেহেরপুর-কুষ্টিয়া সড়কের বিসিক সংলগ্ন এলাকায় মেহেরপুর গণপূর্ত অধিদপ্তর ২৩ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি (টিটিসি) নির্মাণ করেছে। ২০১৪ সালের মার্চ থেকে এর নির্মাণ কাজ শুরু হয়। টিটিসিতে একাডেমিক ভবন, প্রশিক্ষণার্থী ভবন, ডরমেটরি, প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপাল কোয়ার্টার, সাব স্টেশন, সাইকেল গ্যারেজ ও গার্ডরুমসহ আনুষঙ্গিক স্থাপনা নির্মাণ করা হয়েছে। জেলার বিপুল সংখ্যক মানুষ বিশ্বের বিভিন্ন দেশে শ্রমিক হিসেবে কর্মরত রয়েছে। তাদের সংশ্লিষ্ট কাজে দক্ষতা না থাকায় অন্য দেশের চেয়ে বেতন বৈষম্যের শিকার হচ্ছে। এবার দক্ষ শ্রমিক পাঠাতে আশাবাদী সংশ্লিষ্টরা।

এ সম্পর্কিত আরও খবর