বরিশালে ভিটামিন-এ ক্যাপসুল খাবে সাড়ে ৩ লাখ শিশু

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-09-01 18:43:22

বরিশাল সিটি কপোরেশনসহ জেলার ১০ উপজেলায় ৩ লাখ ৬০ হাজার ২৪৮ জন শিশুকে আগামী শনিবার ( ১১ জানুয়ারি) জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে  বরিশাল সিটি কপোরেশন এলাকায় ৪৯ হাজার ৬১০ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (০৮ জানুয়ারি) সকাল ১০ টায় বরিশাল সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত  জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২য় রাউন্ড বাস্তবায়ন লক্ষ্যে স্থানীয় সাংবাদিকদের ওরিয়েন্টেশনে এসব তথ্য জানা গেছে।

বরিশাল ডেপুটি সিভিল সার্জন ডাক্তার মাহামুদ হাসান সাংবাদিকদের বলেন,    আগামী শনিবার ( ১১ জানুয়ারি)  জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড অনুষ্ঠিত হবে ।

ওইদিন বরিশাল জেলার ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডের ২ হাজার ২৫০ টি টিকা দান কেন্দ্রে ৩ লাখ ১০ হাজার ৬৩৮ জন ও সিটি এলাকায় ৪৯ হাজার ৬১০ শিশুকে (৬ -১১ মাস বয়সী) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৩ হাজার ১০৫ শিশুকে নীল রঙের একটি করে ( ১ লাখ ক্ষমতা সম্পন্ন)   ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পাশাপাশি ১২ থেকে ৫৯ বয়সের ২ লাখ ৭৭ হাজার ৫৩৩ জন শিশুকে লাল রঙের একটি করে ( ২ লাখ ক্ষমতা সম্পন্ন)   ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।  

এছাড়াও ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত টিকাদান কেন্দ্রে ৪ হাজার ১০০ জন সেচ্ছাসেবক  বরিশাল সিভিল সার্জনের এ কর্মসূচি বাস্তবায়ন করতে কাজ করবেন।

ইতোমধ্যে এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে মাইকিংসহ অন্যান্য প্রচার-প্রচারণা শুরু হয়েছে। এছাড়া শুক্রবার বাদ জুমা জেলার সব মসজিদের ইমামদের এ বিষয়ে জানানোর জন্য অবহিত করা হয়েছে ।

এ সম্পর্কিত আরও খবর