১২ দিন পর ফের বন্ধ আশুগঞ্জ সার কারখানার উৎপাদন

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 20:12:31

ব্রাহ্মণবাড়িয়া: ১২ দিন পর ফের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে গেছে। এতে করে প্রতিদিন প্রায় এক কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২শ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হচ্ছে। এর আগে দীর্ঘ ১৪ মাস উৎপাদন বন্ধ ছিল কারখানাটিতে।

শুক্রবার (১৩ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে কারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে যায়। তবে শনিবার (১৪ জুলাই) দুপুরে বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন কারখানা কর্তৃপক্ষ।

গত ১ জুলাই কারখানার ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছিল। এর আগে গ্রীষ্ম মৌসুমে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে নিরবিচ্ছিন্ন ভাবে গ্যাস সরবরাহ করা হয়। এ কারণে সরকারি সিদ্ধান্ত মোতাবেক গত বছরের ১৩ এপ্রিল সকাল থেকে আশুগঞ্জ সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়। কারখানা বন্ধ হয়ে যাওয়ায় ১৪ মাসে ব্যাহত হয়েছে ৭শ কোটি টাকার ইউরিয়া সার উৎপাদন।

কারখানার কারিগরি বিভাগ সূত্রে জানা যায়, গ্রীষ্ম মৌসুমে নিরবিচ্ছিন্ন ভাবে বিদ্যুৎ উৎপাদনের কারণে বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়। প্রায় ১৪ মাস কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখার পর ৮ জুন মৌখিকভাবে কারখানায় গ্যাস সরবরাহ করে বাখরাবাদ গ্যাস কর্তৃপক্ষ। গ্যাস সরবরাহ পাওয়ার পর থেকে কারখানার কর্মকর্তা ও কর্মচারীরা রাতদিন পরিশ্রম করে বিভিন্ন যন্ত্রপাতি মেরামত শেষ করে ১ জুলাই ইউরিয়া সার উৎপাদন শুরু করে। এ সময় কারখানাটি থেকে প্রতিদিন প্রায় ১২শ টন ইউরিয়া উৎপাদন হচ্ছিল। এর মধ্যেই গতকাল শুক্রবার রাতে হঠাৎ করে কারখানার ইউরিয়া ব্রয়লারে ত্রুটি দেখা দেয়ার কারণে সার উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে করে প্রতিদিন প্রায় এক কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২শ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হচ্ছে।

আশুগঞ্জ সার কারখানার মহা-ব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাকি জানান, শুক্রবার রাতে হঠাৎ করে কারখানার ইউরিয়া ব্রয়লারে ত্রুটি দেখা দেয়। এতে করে কারখানার ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে যায়। ত্রুটি মেরামত করে পুনরায় উৎপাদনে ফিরে আসতে প্রায় তিন থেকে চারদিন লাগতে পারে। এছাড়াও বর্তমানে কারখানাটিতে প্রায় ৩০ হাজার টন সার মজুদ রয়েছে। বিদেশ থেকে আমদানি করা পর্যাপ্ত পরিমাণ সার মজুদ থাকায় কমান্ড এরিয়াভুক্ত জেলাগুলোতে সার সংকটের কোনো সম্ভাবনা নেই।

এ সম্পর্কিত আরও খবর