ইভিএমেই ব্যালট চুরির সুযোগ নেই: সিইসি

চট্টগ্রাম, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 06:31:45

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, ইভিএম’ই একমাত্র উপায়, যেখানে যার ভোট কেবল তিনিই দিতে পারবেন।  এতে ব্যালট চুরির সুযোগ নেই। একজন শুধুমাত্র একবারই ভোট দিতে পারবেন।

বুধবার (৮ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন উপলক্ষে আয়োজিত এক আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা শেষে এসব কথা বলেন তিনি। চট্টগ্রাম সার্কিট হাউজে এ সভা অনুষ্ঠিত হয়।

সিইসি বলেন, অনেক অভিযোগ আছে যেগুলোর কোনো ভিত্তি থাকে না। অবশ্যই সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যাতে সুষ্ঠু হয় সেজন্যই আমরা ইভিএম চালু করেছি, যাতে কারচুপি না হয়, ব্যালট ছিনতাই না হয়।

তিনি বলেন, একজন ভোটার ইভিএমে ফিঙ্গার প্রিন্ট, স্মার্ট কার্ড, ভোটার নম্বর এবং আগের এনআইডি এই চার উপায়ের যে কোনো একটি ব্যবহার করে ভোট দিতে পারবেন।

ইভিএম পদ্ধতিতে প্রিজাইডিং অফিসারদের হাতে ২৫ শতাংশ ভোট থাকে এমন অভিযোগের বিষয় উড়িয়ে দিয়ে সিইসি বলেন, এই অভিযোগ চাঁদে ছবি দেখার মতো। নির্বাচনী বিধিতে এক শতাংশ ভোটও প্রিসাইডিং অফিসারের হাতে আছে এমন কিছু লেখা নেই।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, আঞ্চলিক নিবার্চন কর্মকর্তা হাছানুজ্জামান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর